আইনজীবী সহকারীরা বিচার ব্যবস্থার অপরিহার্য অংশ : স্পিকার

প্রকাশিতঃ 10:57 pm | February 03, 2023

কালের আলো রিপোর্ট:

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, আইনজীবী সহকারীরা বিচার ব্যবস্থার অপরিহার্য অংশ। তারা সেবার প্রত্যয় নিয়ে দায়িত্ব পালন করেন বলেই বিচার প্রার্থীদের ন্যায়বিচার প্রাপ্তি সহজতর হয়েছে।
তিনি বলেন, আইনী সমস্যা সমাধানে আইনজীবী সহকারীরা সুদীর্ঘকাল ধরে কর্মদক্ষতা ও অভিজ্ঞতার পরিচয় দিয়ে চলেছেন।

শুক্রবার (০৩ ফেব্রুয়ারি) সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে ‘বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতির ৫ম মহাসম্মেলন ২০২৩’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আইনজীবী সহকারীরা যথাযথ আইনী কাঠামোর মধ্য দিয়ে যেন তাদের দায়িত্ব পালন করতে পারেন এবং তাদের জীবনমানের উন্নয়ন ঘটে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

তিনি বলেন, বাংলাদেশ আজ সারাবিশ্বে উন্নয়নের রোল মডেল। এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমেই শোষণ,বৈষম্যমুক্ত উন্নত ও সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গঠিত হবে।

‘এই শাসনতন্ত্র শহীদের রক্ত দিয়ে লেখা’- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই কথাটির উদ্ধৃতি দিয়ে স্পিকার বলেন, বাংলাদেশের সংবিধান কারো দান, অনুকম্পা বা কোন সন্ধি-আলোচনার মাধ্যমে পাওয়া যায়নি।

তিনি বলেন, আইনের শাসন সমুন্নত রেখে ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর মাধ্যমে সংবিধানের সুফল সকলের নিকট পৌঁছে দিতে পারলেই এই সংবিধান অর্থবহ হবে।

স্পিকার বলেন, তথ্য প্রযুক্তির অবাধ প্রবাহের এই সময়ে ভার্চুয়াল কোর্ট এবং ই-জুডিশিয়ারী পরিচালিত হচ্ছে। সময়ের সাথে তাল মিলিয়ে আইনজীবী সহকারীদেরকে আইটি ও আইসিটি সেক্টরে পর্যাপ্ত দক্ষতা অর্জন করতে হবে। সুষ্ঠুভাবে দায়িত্ব পালন করে আইনজীবী সহকারীরা ন্যায়বিচার প্রতিষ্ঠার মাধ্যমে দেশ, সমাজ ও জাতি গঠনে মূল্যবান অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন স্পিকার।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email