জাম্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী-সেনাপ্রধানের সঙ্গে জেনারেল আজিজের সাক্ষাৎ

প্রকাশিতঃ 11:04 pm | May 03, 2021

বিশেষ সংবাদদাতা, কালের আলো :

সাত দিনের সরকারি সফরে ব্যস্ত সময় কাটাচ্ছেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল ড.আজিজ আহমেদ। সোমবার (০৩ মে) তিনি জাম্বিয়ার ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মিঃ ওয়েজি লুখেল, আর্মি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল উইলিয়াম মাইপাম্বে সিকাজওয়ে ও এয়ার ফোর্সের ভারপ্রাপ্ত কমান্ডার মেজর জেনারেল বেনেডিক্ট টি কালিন্ডার সঙ্গে পৃথক পৃথক সৌজন্য সাক্ষাৎ করেন।

আরও পড়ুন: রাষ্ট্রীয় সফরে জাম্বিয়া পৌঁছেছেন সেনাপ্রধান জেনারেল ড.আজিজ আহমেদ

এসব বৈঠকে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। জেনারেল আজিজ বাংলাদেশ সেনাবাহিনীর ছয় সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। খবর সংশ্লিষ্ট সূত্রের।

সংশ্লিষ্ট সূত্র জানায়, জাম্বিয়ার জাম্বিযা আর্মি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল উইলিয়াম শিকাজুইয়ের আমন্ত্রণে গত শুক্রবার (৩০ এপ্রিল) সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ জাম্বিয়া গিয়ে পৌঁছেন। এ সময় দেশটির উচ্চপদস্থ সামরিক কর্মকর্তারা সেনাপ্রধানকে বিমানবন্দরে স্বাগত জানিয়ে ফুলেল শুভেচ্ছা জানান।

আরও পড়ুন: কৃষিতে বাংলাদেশের ঈর্ষণীয় সাফল্যকে কাজে লাগাতে চায় জাম্বিয়া সরকার

সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদকে সোমবার (০৩ মে) জাম্বিয়ার সেনাবাহিনী ও বিমানবাহিনীর দুইটি চৌকস দল গার্ড অব অনার এবং লালগালিচা সংবর্ধনা প্রদান করেন। তিনি দেশটির লুসাকার আরাকান ব্যারাকে প্যারেড পরিদর্শন এবং সমাধি সৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।

যেসব বিষয় নিয়ে ফলপ্রসু আলোচনা
বিভিন্ন সূত্র জানায়, বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের সঙ্গে জাম্বিয়ার ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মিঃ ওয়েজি লুখেলের আনুষ্ঠানিক বৈঠকে দু’দেশের মধ্যে সহযোগিতা ও সম্পর্কের বিষয়টি তুলে ধরা হয়। মিঃ লুখেলে বলেন, জাম্বিয়া বাংলাদেশ ও বাংলাদেশ সেনাবাহিনীর সাথে উন্নত সম্পর্ক স্থাপনে আগ্রহী। তিনি বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করার জন্য জাম্বিয়া সরকারের অভিপ্রায় ব্যক্ত করেন।

পরে জেনারেল আজিজ সেনা সদর দফতরে আর্মি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল উইলিয়াম মাইপাম্বে সিকাজওয়ে সঙ্গে দেখা করেন। জেনারেল সিকাজওয়া জেনারেল আজিজের প্রতি তার আমন্ত্রণ গ্রহণ এবং উভয় সেনাবাহিনীর মধ্যে সুসম্পর্ক স্থাপনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি বলেন, উভয় সেনাবাহিনী সামরিক কার্যক্রম বাড়াাতে সচেষ্ট হবে যা উভয়ের জন্যই উপকারী হবে। জেনারেল আজিজ জাম্বিয়া সেনাবাহিনীর সঙ্গে প্রশিক্ষণ কার্যক্রম বিনিময় সুসংহত করার এবং জাতিসংঘের শান্তিরক্ষা, সন্ত্রাসবাদ মোকাবেলা, দুর্যোগ ব্যবস্থাপনা ইত্যাদি ক্ষেত্রে সাবজেক্ট ম্যাটার এক্সপার্ট এক্সচেঞ্জ (এসএমইই) প্রোগ্রাম পরিচালনা করার ইচ্ছা প্রকাশ করেন।

বাংলাদেশের সেনাপ্রধান সামরিক বাহিনীর সদস্যদের জন্য জাম্বিয়ায় অন অ্যারাইভাল’ ভিসার বিষয়টিও তুলে ধরেন এবং জেনারেল সিকাজওয়ে আশ্বাস দেন যে এটিকে শিগগির সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য তিনি উদ্যোগ গ্রহণ করবেন।

এদিকে, বিকেলে জেনারেল আজিজ বিমান বাহিনীর সদর দফতরে জাম্বিয়া এয়ার ফোর্সের ভারপ্রাপ্ত কমান্ডার মেজর জেনারেল বেনেডিক্ট টি কালিন্ডার সঙ্গেও সাক্ষাৎ করেন। মেজর জেনারেল কালিন্দা বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি জাম্বিয়া এয়ার ফোর্সের কর্মকর্তা ও সদস্যদের বাংলাদেশের বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে প্রশিক্ষণের সম্ভাবনা তুলে ধরেন।

জেনারেল আজিজ জাম্বিয়া এয়ার ফোর্সের কর্মকর্তা ও সদস্যদের বাংলাদেশ সশস্ত্র বাহিনীর বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নেওয়ার ইচ্ছাকে স্বাগত জানিয়েছেন এবং আশা করেন যে আগামী দিনে দুই সশস্ত্র বাহিনীর মধ্যে সম্পর্ক আরও বৃদ্ধি পাবে।

জেনারেল আজিজের আজ জাম্বিয়া ন্যাশনাল সার্ভিস কমান্ড্যান্টের সাথে সাক্ষাতের কথা রয়েছে। সেনাবাহিনী প্রধান, জাম্বিয়া সশস্ত্র বাহিনীর অন্যান্য সিনিয়র নেতৃত্বের সাথেও বৈঠক করবেন এবং জাম্বিয়া সশস্ত্র বাহিনীর বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহ পরিদর্শন করবেন। আগামী ৬ মে তাঁর বাংলাদেশে ফেরার কথা রয়েছে।

কালের আলো/জিকেএম/এমএ

Print Friendly, PDF & Email