বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিতে আগ্রহী জাপান: রাষ্ট্রদূত

প্রকাশিতঃ 3:49 pm | July 04, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

জাপানি ভাষা, সংস্কৃতি ও রীতিনীতিতে শিক্ষাদানের মাধ্যমে জাপানে কাজ করতে আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের সহায়তা করার লক্ষ্যে যাত্রা শুরু করল এশিয়ান স্কিল ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (এএসডিসিএল)।

বৃহস্পতিবার (৪ জুলাই) রাজধানীর গুলশানে ট্রপিকাল মানকো টাওয়ারে এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।

বিডার মহাপরিচালক মো. আরিফুল হক, মামিয়া-ওপি কো. লিমিটেডের সভাপতি ও সিইও মাসাও সেকিগুচি, জেবিসি সিআই’র সদস্য ও উপদেষ্টা ড. এ কে এম মোয়াজ্জেম হোসেন এবং হাইসন ইনভেস্টর ম্যানেজমেন্ট অ্যান্ড অ্যাডভাইজারি সার্ভিসেসের সিইও এম জালালুল হাই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি তার বক্তৃতায় আশা প্রকাশ করে বলেন, এ উদ্যোগ বাংলাদেশি চাকরিপ্রার্থীদের ব্যাপকভাবে উপকৃত করবে।

তিনি বলেন, জাপানি সংস্থাগুলি বাংলাদেশ থেকে দক্ষ, পেশাদার, প্রযুক্তি বিশেষজ্ঞ এবং নির্মাণ শ্রমিক নিয়োগের জন্য আগ্রহ দেখিয়েছে।

প্ল্যাটফর্মটির লক্ষ্য জাপানে কাজ করতে ইচ্ছুক বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য একটি ব্যাপক সহায়তার ব্যবস্থা তৈরি করা, যেখানে মামিয়া ওপি গ্রুপ ভাষা ও সাংস্কৃতিক শিক্ষা এবং দক্ষতা নিবন্ধনে সহায়তাসহ বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে সহায়তা দেবে।

এশিয়ান স্কিল ডেভেলপমেন্ট কোম্পানি জাপানি কোম্পানিগুলি সম্পর্কে সঠিক তথ্য দেবে, জাপানে যাওয়ার আর্থিক বোঝা কমাতে সাহায্য করবে এবং বাংলাদেশি শিক্ষার্থীদের তাদের আগমনের পরে অব্যাহত সহায়তা দেবে।

এই উদ্যোগটি ২০১৯ সালে প্রতিষ্ঠিত ‘নির্দিষ্ট দক্ষ কর্মী কর্মসূচির’ অংশ, যা বাংলাদেশি শ্রমিকদের জন্য সহায়ক পরিবেশ তৈরি করে জাপানের স্থানীয় কর্তৃপক্ষ এবং সংস্থাগুলির মধ্যে আঞ্চলিক সহযোগিতা জোরদার করতে চায়।

এশিয়ান স্কিল ডেভেলপমেন্ট কোম্পানির ভবিষ্যৎ পরিকল্পনার মধ্যে রয়েছে আরও বেশি বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য জাপানি ভাষা শিক্ষার সুযোগ সম্প্রসারণের জন্য বাংলায় একটি জাপানি ভাষা শিক্ষণ ব্যবস্থা চালু করা।

কালের আলো/ডিএইচ/কেএ

Print Friendly, PDF & Email