ডিআর কঙ্গোতে নানা আয়োজনে শোক দিবস পালন

প্রকাশিতঃ 10:41 pm | August 15, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে (ডিআর কঙ্গো) জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

সোমবার (১৫ই আগস্ট) ডিআর কঙ্গোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে দিবসটির কার্যক্রম শুরু হয়। এর পর জাতির পিতার সংগ্রামী জীবন ও যুদ্ধ বিশ্বস্ত বাংলাদেশ পুণর্গঠন নিয়ে নির্মিত তথ্যচিত্র প্রদর্শন করা হয়। এছাড়াও কন্টিনজেন্ট মসজিদে জাতির পিতাসহ ১৫ই আগস্ট শাহাদাৎ বরণকারী জাতির পিতার পরিবারের সকল বিদেহী আত্নার মাগফেরাত কামনা করে দোয়া-খতম ও মোনাজাত করা হয়।

ইতুরি প্রদেশে অবস্থিত নর্দান সেক্টর তথা বাংলাদেশ সেক্টরের সেক্টর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মুহসিন আলম ইতুরি প্রদেশের দুঃস্থ, গরীব এবং সুবিধা বঞ্চিত জনগণের সুচিকিৎসার জন্য মেডিকেল ক্যাম্পেইন উদ্বোধন করেন।

আয়োজিত মেডিকেল ক্যাম্পেইনের আওতায় কোমান্ডা, অভিবা, এমি, দ্রোদো এবং বায়োতে অবস্থিত বাংলাদেশ শান্তিরক্ষী ক্যাম্পে একযোগে এই ক্যাম্পেইন পরিচালনা করা হয়। ক্যাম্পেইনে আগত সকল অসুস্থ্য রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবাসহ প্রয়োজনীয় ঔষধ সামগ্রী প্রদান করা হয়। এছাড়াও আশেপাশের কয়েকটি স্কুলের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে শিক্ষা সহায়ক সামগ্রী এবং খেলাধুলার সরঞ্জামাদি প্রদান করা হয়।

এছাড়া জাতীয় শোক দিবস পালনের অংশ হিসেবে স্থানীয় কৃষকদের মাঝে বীজ ও শস্য চারা বিতরণ করা হয়।

এদিন স্থানীয় সাংবাদিকদের সাথে মত বিনিময়কালে সেক্টর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মুহসিন বলেন, বঙ্গবন্ধু সারাজীবন দুঃস্থ ও নিপীড়িতদের জন্য কাজ করে গেছেন এবং আমৃত্যু বিশ্ব শান্তির পক্ষে কথা বলেছেন। তারই আদর্শে আজ আমরা বাংলাদেশ হতে হাজার মাইল দূরে এসে কঙ্গোর শান্তিরক্ষার কাজে নিয়োজিত হতে পেরে গর্বিত।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email