সেমিফাইনালে জেতার ছক কষছে ৪ দল

প্রকাশিতঃ 12:46 pm | December 12, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

ঘনিয়ে আসছে দ্য গ্রেটেস্ট শো অন আর্থের পর্দা নামার সময়। ৩২ দল থেকে আসরে টিকে আছে ৪ দল। ৬০ ম্যাচ খেলার পর এই সুপার ফোরে ওঠার সুযোগ পেয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স, গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়া, আর্জেন্টিনা এবং কাতার বিশ্বকাপের চমক আফ্রিকার দেশ মরক্কো।

২০২২ বিশ্বকাপে সেমিফাইনালের চারটি দল কারা, সবারই জানা। ফ্রান্স, আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া; এই তিনটি নামে চমকের কিছু নেই। বাকি নামটা মরক্কো, চমক শুরু এখান থেকেই। প্রথম আফ্রিকান দল হিসেবে ফুটবল মহাযজ্ঞের সেমিফাইনালে তারা।

দুই এক ম্যাচের জয়কে অঘটন বলা চলে। কিন্তু, প্রতিপক্ষকে ক্রমাগত নাস্তানাবুদ করে সেমিতে আসা মরক্কো বাজি উল্টে দিতে পারেন ফ্রান্সের বিপক্ষে। গ্রুপ পর্বে বেলজিয়াম, ক্রেয়েশিয়া; নকআউটে স্পেন, পর্তুগালের মত দল পারেনি মরক্কোর গোলমুখ ভাঙতে। অপরদিকে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের হয়ে দুর্দান্ত ছন্দে আছেন কিলিয়ান এমবাপ্পে, অলিভিয়ের জিরুদরা।

গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়া। নকআউটে। পর পর দুই ম্যাচে পেনাল্টি শ্যুটআউটে নিঃস্পত্তি হয়েছে ম্যাচ। প্রথমে জাপান, পরে ব্রাজিলের বাধা টপকে টানা দ্বিতীয়বার সেমির মঞ্চে তারা। সেখানে অপেক্ষায় লিওনেল মেসির ক্ষুধার্ত আর্জেন্টিনা।

ক্রোয়েশিয়া-আর্জেন্টিনার লড়াইয়ে ক্রোয়েশিয়া চাইবে মাঝমাঠ, যেখানে আছেন দলের অতন্দ্র প্রহরী লুকা মদ্রিচ। আসরে এখন অবধি চার গোল করা মেসি আছেন ছন্দে। ক্রোয়েশিয়ার সমস্ত ছক নিমিষেই ব্যর্থ করে দিতে পারেন তিনি। যোগ্য হিসেবেই সেমিতে এসেছে চার দল। সবার চোখ শিরোপায়। তার আগে সেমিফাইনালের বাধা ডিঙানোর পালা।

কালের আলো/ডিএস/বিবিএ

Print Friendly, PDF & Email