কাতার বিশ্বকাপের লোগো উন্মোচিত হলো

প্রকাশিতঃ 1:06 pm | September 04, 2019

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

‘দ্য গ্রেটেস্ট শো অন টার্ফ’- ফুটবল বিশ্বকাপের পরবর্তী আসর বসবে কাতারে। সে উপলক্ষে নানান আয়োজনের পরিকল্পনা হাতে নিয়েছে দেশটি। এরই মধ্যে তারা উন্মোচন করেছে বিশ্বকাপের লোগো। টুর্নামেন্টের ২২তম আসরের জন্য সুদৃশ্য এক লোগোই উন্মোচন করে দেশটি।

স্থানীয় মঙ্গলবার(৪ সেপ্টেম্বর) সময় রাত ৮টা ২২ মিনিটে আনুষ্ঠানিকভাবে লোগো উন্মোচন করেন আয়োজকরা। বড় বড় সব বিল্ডিংয়ে লেজার প্রজেকশনের মাধ্যমে একযোগে সারা দেশে উন্মোচিত হয় এ লোগো। বুর্জ দোহা, কাতারা কালচারাল ভিলেজ, মিনিস্ট্রি অব ইন্টেরিয়র, সৌক ওয়াকিফসহ নানান উঁচু স্থাপনা ব্যবহার করা হয় এ কাজে।

লোগোর ডিজাইনটি মূলত সারা বিশ্বকে এক সুতোয় গেঁথে রাখার প্রতিকী চিত্রের দিকেই ইঙ্গিত করে। একইসঙ্গে স্থানীয় আরব সংস্কৃতি এবং সৌন্দর্য্যকে খেলার মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে এ লোগোতে।

৮টি বাঁক রাখা হয়েছে লোগোতে। যা কি-না বিশ্বকাপের ম্যাচগুলো আয়োজনের ৮টি অদ্ভুত সুন্দর স্টেডিয়ামের দিকেই ইঙ্গিত দেয়। এছাড়া এই ৮টি বাঁকের মাধ্যমে মরুভূমির টিলার প্রতিও আলোকপাত করা হয়েছে।

বিশ্বকাপের ট্রফির আকৃতির সঙ্গে খানিক মিল রেখেই করা হয়েছে লোগোটি। তবে এটি করার মূল অনুপ্রেরণা এসেছে শীতকালে গায়ে পরার উলের শাল থেকে। আরব অঞ্চলে শীতকালে এই শাল হয়ে ওঠে সবার সাধারণ পরিধেয়। তাই এ আকৃতিতেই করা হয়েছে বিশ্বকাপের লোগোটি।

কালের আলো/বিআর/এমএম

Print Friendly, PDF & Email