নতুন আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশে

প্রকাশিতঃ 9:13 pm | September 19, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বাংলাদেশে ইউন্ডিয়ান ওশান টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল বিশ্ববিদ্যালয় নামে নতুন একটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হতে যাচ্ছে।

বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার লক্ষে বুধবার (১৯ সেপ্টেম্বর) বাংলাদেশ মঞ্জুরি কমিশনে (ইউজিসি) প্রতিষ্ঠানটির চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি দলের সাক্ষাৎ করে।

মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের পরিচালক ড. আহমেদ আল করিম নেতৃত্বে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুই সদস্যের প্রতিনিধি এই বৈঠক করেন বলেও ইউজিসির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আওআরএ) লিডার সামিট-এ প্রস্তাবিত ইউনিভার্সিটির ওপর বিস্তারিত আলোচনা হয়। সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে এই বিশ্ববিদ্যালয়টি স্থাপনের বিষয়ে তাঁর আগ্রহ ব্যক্ত করেন।

সভায় ড. আহমেদ আল করিম ইউজিসি চেয়ারম্যানকে বিশ্ববিদ্যালয়টির উপর একটি পূর্ণাঙ্গ ধারণাপত্র তৈরির অনুরোধ করেন।

সভায় ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়টি হবে একটি পেশাগত বিশ্ববিদ্যালয় যা শিক্ষার্থীদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পাশাপাশি এটি আন্তর্জাতিক মানের শিক্ষণ ও প্রশিক্ষণ কেন্দ্র হবে।

প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়টি এই অঞ্চলে একটি অনন্য প্রতিষ্ঠান হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এ বিশ্ববিদ্যালয় থেকে বিশেষায়িত বিষয়ে ডিগ্রি ও ডিপ্লোমা প্রদান করা হবে।

ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের ২২টি সদস্য দেশের শিক্ষার্থীরা এই বিশ্বববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ পাবে বলেও জানান তিনি।

ইউজিসির সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম ও অধ্যাপক ড. মো. আখতার হোসেন, সচিব ড. মো. খালেদ, পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মো. কামাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email