জেনারেল শফিউদ্দিন-রুমাইথি সাক্ষাৎ, জোরদার বাংলাদেশ-ইউএই সেনাবাহিনীর সম্পর্ক

প্রকাশিতঃ 5:06 am | November 20, 2021

বিশেষ সংবাদদাতা, কালের আলো :

বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে বিদ্যমান সুসম্পর্ক আরও উন্নয়নে আগ্রহ প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যের অন্যতম পরাশক্তি সংযুক্ত আরব আমিরাত সেনাবাহিনী। দুই দেশের সেনাবাহিনীর দ্বিপক্ষীয় এই সম্পর্ক অধিকতর জোরদার করতে ইতোমধ্যেই সম্মত হয়েছেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল ড.এস এম শফিউদ্দিন আহমেদ ও সংযুক্ত আরব আমিরাতের চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল হামাদ এম থানি আল-রুমাইথি।

আরও পড়ুনঃ দুবাই এয়ার শো উপভোগ করলেন সেনাপ্রধান জেনারেল শফিউদ্দিন

সম্প্রতি দেশটির চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল হামাদ এম থানি আল-রুমাইথির আমন্ত্রণে দু’দিনের রাষ্ট্রীয় সফরকালে তার সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হন জেনারেল শফিউদ্দিন।

নিজেদের মধ্যে হৃদ্যতাপূর্ণ বৈঠকে তারা দু’জনই দু’দেশের সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক উন্নয়নে বিভিন্ন সম্ভাবনার বিষয়েও মতবিনিময় করেছেন। খবর সংশ্লিষ্ট সূত্রের।

আরও পড়ুনঃ বাংলাদেশের সেনাপ্রধানকে নিয়ে টুইটে উচ্ছ্বসিত মালদ্বীপের সেনাপ্রধান!

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, সেনাপ্রধান জেনারেল শফিউদ্দিন সোমবার (১৫ নভেম্বর) সংযুক্ত আরব আমিরাতের উদ্দ্যেশ্যে ঢাকা ত্যাগ করেন। দু’দিনের সফর শেষে বৃহস্পতিবার (১৮ নভেম্বর) তিনি দেশে ফিরেন।

আইএসপিআর আরও জানিয়েছে, সেনাবাহিনী প্রধানের এই সফরের মাধ্যমে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সম্পর্ক আরো সুদৃঢ় হবে; বৃদ্ধি পাবে সহযোগিতার সম্ভাবনাও।

কূটনৈতিক সূত্র মতে, ১৯৭৪ সালে সংযুক্ত আরব আমিরাতে মহান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের ঐতিহাসিক সাক্ষাতের মাধ্যমে মাধ্যমে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে একটি শক্তিশালী বন্ধুত্বের ভিত্তি স্থাপিত হয়।

এরপর বাংলাদেশের হ্যাট্টিক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাত প্রধানমন্ত্রী শেখ মোহাম্মেদ বিন রাশিদ আল মাকতুমরের আমন্ত্রণে একাধিকবার দেশটি সফর করেন।

দু’সরকার প্রধানের আন্তরিকতায় সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ও আমিরাতের মধ্যে সম্পর্ক উল্লেখযোগ্যভাবে বেড়ে একটি নতুন উচ্চতায় পৌঁছেছে। বহুমুখী ও বৈচিত্র্যপূর্ণ এই সম্পর্ক বিভিন্ন ক্ষেত্রেই সম্প্রসারিত হয়েছে।

৫ দিন আগে ঢাকায় অনুষ্ঠিত বাংলাদেশ-সংযুক্ত আরব আমিরাত যৌথ কমিশনের (জেসি) পঞ্চম সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘বাংলাদেশের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে সংযুক্ত আরব আমিরাতের কাছ থেকে বাংলাদেশ যে সহযোগিতা ও সমর্থন পেয়েছে, তা অবশ্যই উল্লেখযোগ্য।’

সূত্র মতে, এরই গতিধারায় দুই দেশের সেনাবাহিনীর সম্পর্ক অতীতের যেকোনো সময়ের থেকে আরও বেশি শক্তিশালী করতে একমত পোষণ করেছেন দু’দেশের দু’সেনাপ্রধান জেনারেল শফিউদ্দিন ও লেফটেন্যান্ট জেনারেল রুমাইথি। বাংলাদেশের সেনাপ্রধানের গুরুত্বপূর্ণ এই সফর দুই দেশের সেনাবাহিনীর সম্পর্কে যুক্ত করবে বন্ধুত্বের নতুন পালক, এমনটিই মনে করছেন সামরিক কূটনৈতিক মহল।

কালের আলো/এমএএএমকে

Print Friendly, PDF & Email