মিত্রবাহিনীর শহীদদের নামাঙ্কিত ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে সেনাপ্রধান

প্রকাশিতঃ 1:27 am | September 09, 2021

বিশেষ সংবাদদাতা, কালের আলো :

দেশ রক্ষায় জীবন দেওয়া ভারতের সেনা-জওয়ানদের স্মৃতি চির জাগরূক করে রাখতেই ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল’ তৈরি হয়েছে দেশটিতে। দিল্লিতে ইন্ডিয়া গেট চত্বরে প্রায় ৪০ একর জমিতে তৈরি হওয়া এই স্মারকটি বাঙালি জাতির জন্যও অপরিমেয় আবেগ-শ্রদ্ধার।

আরও পড়ুনঃ সেনাপ্রধানের ভারত সফর : দু’দেশের সেনাবাহিনীর সম্পর্ক আরও সুদৃঢ়ের বার্তা

এখানেই লিপিবদ্ধ রয়েছে রক্তের দামে কেনা বাংলাদেশের স্বাধীনতার সূর্য পূর্ব দিগন্তে উদিত করতে প্রাণ দেওয়া মিত্র বাহিনীর শহীদদের নাম। পরাধীনতার শিকল ভেঙে ৫৬ হাজার বর্গমাইলের মানচিত্র ও লাল-সবুজের পতাকার জন্য বাংলাদেশের ৩০ লাখ শহীদের পাশাপাশি জীবন উৎসর্গ করেন মিত্র বাহিনীর ১ হাজার ৬৬১ জন সদস্য।

ভারত সফরে ঐতিহাসিক এই স্মারকে গভীর শ্রদ্ধাঞ্জলী অর্পণ করেছেন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

সফরের শেষ দিনে বুধবার (০৮ সেপ্টেম্বর) তিনি পুস্পস্তবক অর্পণের পর ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে মিত্র বাহিনীর জীবন উৎসর্গকারীদের নাম খচিত স্থানও ঘুরে দেখেন।

আরও পড়ুনঃ ভারতে ব্যস্ত সময় কাটাচ্ছেন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন

তিন দিনের ভারত সফরের শুরুতেই রোববার (০৫ সেপ্টেম্বর) সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে স্মৃতিবিজড়িত ভারতীয় সেনাবাহিনীর ৫০ স্বতন্ত্র প্যারাসুট ব্রিগেড পরিদর্শন করেন। যুদ্ধ চলাকালীন মিত্রবাহিনীর সদস্য হিসেবে সবার প্রথম টঙ্গী হয়ে ঢাকায় এসেছিল ভারতীয় এই ব্রিগেড।

ব্রিগেডিটি পরিদর্শনকালে সংশ্লিষ্টরা সেনাপ্রধানকে এই ব্রিগেডের সক্ষমতা, কার্যক্রম এবং প্রশিক্ষণ সম্পর্কে সুস্পষ্ট একটি ধারণা প্রদান করেন।

গুরুত্বপূর্ণ এই ভারত সফরে সেনাপ্রধান ভারতের প্রতিরক্ষার শীর্ষ সামরিক ব্যক্তিদের সঙ্গে পৃথক পৃথক বৈঠক করেন।পারস্পরিক সম্পর্ককে আরও জোরালো করার ইঙ্গিত মিলেছে তাঁর এই সফরের মাধ্যমে।

কালের আলো/বিএস/এমএইচ

Print Friendly, PDF & Email