ভারতে ব্যস্ত সময় কাটাচ্ছেন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন

প্রকাশিতঃ 12:43 am | September 07, 2021

বিশেষ সংবাদদাতা, কালের আলো :

তুরস্কের পর এবার ভারত সফর করছেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। তিনদিনের সরকারি সফরের প্রথম দু’দিন সেখানে ব্যস্ত সময় অতিবাহিত করছেন তিনি।

আরও পড়ুনঃ মিত্রবাহিনীর শহীদদের নামাঙ্কিত ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে সেনাপ্রধান

ইতোমধ্যেই সেনাপ্রধান ভারতীয় সেনাবাহিনীর ৫০ স্বতন্ত্র প্যারাসুট ব্রিগেড, ওয়ারগেমিং ডেভলপমেন্ট সেন্টার, ডিফেন্স ইমেজ প্রসেসিং এন্ড এনালাইসিস সেন্টার এবং ভারতের ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) পরিদর্শন করেন।

সাক্ষাত করেছেন দেশটির রাষ্ট্রীয় সুরক্ষা পরিষদ সচিবালয়ের সামরিক উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব:) ভিনোদ জি খান্ডার’র সঙ্গেও। এই সাক্ষাতে নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন বিষয়াদি নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। খবর আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর)।

আরও পড়ুনঃ সেনাপ্রধানের ভারত সফর : দু’দেশের সেনাবাহিনীর সম্পর্ক আরও সুদৃঢ়ের বার্তা

মুক্তিযুদ্ধে স্মৃতিবিজড়িত সেই ব্রিগেড পরিদর্শন
মহান মুক্তিযুদ্ধে মুক্তিযোদ্ধাদের সহযোগিতায় মিত্রশক্তি হিসেবে এগিয়ে এসেছিল ভারত। পাকিদের বিরুদ্ধে সম্মুখ সমরে লড়াই করেছিল ভারতীয় সেনারা। মুক্তিযোদ্ধাদের গেরিলা প্রশিক্ষণ ও অস্ত্র সরবরাহ করেও তাঁরা রেখেছিল গুরুত্বপূর্ণ ভূমিকা। যুদ্ধ চলাকালীন মিত্রবাহিনীর সদস্য হিসেবে সবার প্রথম টঙ্গী হয়ে ঢাকায় এসেছিল ভারতীয় সেনাবাহিনীর ৫০ স্বতন্ত্র প্যারাসুট ব্রিগেড।

ভারত সফররত বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ রোববার (০৫ সেপ্টেম্বর) মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ভারতীয় সেনাবাহিনীর ৫০ স্বতন্ত্র প্যারাসুট ব্রিগেড পরিদর্শন করেছেন। এ সময় সংশ্লিষ্টরা তাকে এই ব্রিগেডের সক্ষমতা, কার্যক্রম এবং প্রশিক্ষণ সম্পর্কে সুস্পষ্ট একটি ধারণা দিয়েছেন।

এনডিসিসহ বিভিন্ন সামরিক স্থাপনা পরিদর্শন
আইএসপিআর আরও জানিয়েছে, সোমবার (০৬ সেপ্টেম্বর) সকালে ভারতের ওয়ারগেমিং ডেভলপমেন্ট সেন্টার এবং ডিফেন্স ইমেজ প্রসেসিং এন্ড এনালাইসিস সেন্টার পরিদর্শন করেন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

সেখানে তিনি এই প্রতিষ্ঠান দুটির কার্যক্রম ও কারিগরি বিষয়াদি সম্পর্কে অবগত হন। ভবিষ্যতে সম্ভাব্য সহযোগিতার ক্ষেত্রসমূহও নিয়েও আলোচনা করেন।

সোমবার (০৬ সেপ্টেম্বর) বিকেলে ভারতের ন্যাশনাল ডিফেন্স কলেজে ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক, পররাষ্ট্র নীতি এবং নিরাপত্তা বিষয়ক আয়োজিত এক সেমিনারে এনডিসি কোর্স মেম্বার এবং অনুষদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। সেমিনার শেষে উন্মুক্ত আলোচনায় তিনি এনডিসি কোর্স মেম্বারদের বিভিন্ন প্রশ্নেরও জবাব দেন।

এর আগে গত শনিবার (০৪ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় সফরে ভারতের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। তিনি বাংলাদেশ সেনাবাহিনীর আট সদস্যের একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

এই সফরে ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ, সেনাবাহিনীর প্রধান, নৌবাহিনীর প্রধান, বিমানবাহিনীর প্রধান, প্রতিরক্ষাসচিব ও অন্যান্য ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তার সঙ্গেও বাংলাদেশের সেনাপ্রধানের সাক্ষাতের কথা রয়েছে। সফর শেষে আগামী বুধবার (০৮ সেপ্টেম্বর) সেনাবাহিনীর প্রধান দেশে ফিরবেন।

কালের আলো/আরআই/জিকেএম

Print Friendly, PDF & Email