রুচিবোধ নিয়ে বাকযুদ্ধে সৃজিত বনাম সুমন

প্রকাশিতঃ 10:32 pm | October 16, 2020

শোবিজ ডেস্ক, কালের আলো:

সম্প্রতি পরিচালক হিসেবে ১০ বছর পূর্ণ করেছেন ভারতের বাংলা চলচ্চিত্রের অন্যতম শীর্ষ নির্মাতা সৃজিত মুখার্জি। সৃজিতকে শুভেচ্ছা জানাতে গিয়ে তার রুচিবোধ নিয়ে প্রশ্ন তুলে টুইটারে বাকযুদ্ধ করলেন আরেক নির্মাতা ‍সুমন ঘোষ।

নন্দিত নির্মাতার বিশেষ দিনে সামাজিকমাধ্যমে সারাদিন ধরেই এসেছে শুভেচ্ছাবার্তা। আপ্লুত পরিচালক নিজেও। টুইটারে সৃজিতকে শুভেচ্ছা জানিয়েছেন পেশায় অর্থনীতির শিক্ষক এবং নেশায় চিত্রপরিচালক সুমন ঘোষও। তার ৫টি বাক্যের শুভেচ্ছা টুইটে ‘রুচি’ নিয়ে প্রশ্ন তুলেছেন সুমন। তাতেই তাল কেটে গিয়ে শুরু হয় প্রকাশ্য বাকবিতণ্ডা।

সুমন তার টুইটে বলেন, ‘বাংলা চলচ্চিত্রে আপনার অবদানের জন্য অনেক শুভেচ্ছা। কিন্তু আপনাকে নিজের স্কোরকার্ড এভাবে প্রচার করতে দেখে কিছুটা অস্বস্তি হচ্ছে। এই পেশার সঙ্গে যুক্ত কাউকে আগে এ রকম করতে দেখিনি। তবে আমি বিদ্বেষ থেকে এ কথা বলছি না। পুরোটাই হয়তো রুচির উপর নির্ভরশীল’।

সুমন এই বাক্যগুলো লিখেছেন সৃজিতেরই একটি টুইট শেয়ার করে। সেই টুইটে সৃজিত দর্শককে ধন্যবাদ জানিয়েছিলেন পাশে থাকার জন্য। টুইটের শুরুতেই ছিল পরিসংখ্যান। গত ১০ বছরে তিনি পরিচালক হিসেবে কী কী সাফল্য পেয়েছেন সেই ফিরিস্তিও দিয়েছিলেন পরিচালক। লিখেছিলেন, ‘১০ বছর। ১৮টি চলচ্চিত্র। ২টি ওয়েব ফিল্ম। ১টি ওয়েব সিরিজ। ১৭টি রিলিজ। ১৪টি সুপারহিট। ১৭৭টি আই অ্যাওয়ার্ড। ৫৯টি ফিল্ম ফেস্টিভ্যাল’।

সাফল্যের এই খতিয়ান নিয়েই আপত্তি তুলেছেন সুমন। তাঁর বক্তব্য, এভাবে নিজের সাফল্যের তালিকা দেওয়াটা ‘রুচিহীন’। সৃজিতও ছেড়ে দেওয়ার পাত্র নন। স্বভাবসিদ্ধ ভঙ্গিতে উত্তর দিয়েছেন সুমনকে। লিখেছেন, ‘একজন পরিসংখ্যানবিদ/অর্থনীতিবিদের থেকে এ রকম কথা শুনে অবাক হচ্ছি। যে মানুষ অন্যের বক্স অফিস ফিগার জানতে বা সাফল্যকে সেই নিরিখে বিচার করতে কুণ্ঠাবোধ করেন না, তিনি এমন কথা বললে অবাক লাগে। কিন্তু এটা রুচিবোধের বিষয়। সেটা সকলের এক নয়’।

সৃজিতের সেই টুইটের কথায় সুমনের জবাব, ‘সাফল্যের কথা নিশ্চয়ই বলবেন। তবে যে সফল সে নিজে বলবে না। বলবে অন্যরা। ’

পাশাপাশিই অবশ্য সুমন পরিষ্কার জানান, তিনি সৃজিতের দেওয়া তথ্যের সত্যতা নিয়ে প্রশ্ন তুলছেন না। তার টুইট, ‘এই বিষয়টা হলো, শচীন তার দেশের জন্য কতগুলো সেঞ্চুরি করেছেন, সে কথা তার নিজেরই গর্ব করে বলার মতো। সে কথা তো বাকিরা বলবে। ’ সুমন জানিয়েছিলেন, তিনি কোনও বিদ্বেষ থেকে এ কথা বলছেন না।

পাল্টা খোঁচা দিয়ে সৃজিতের উত্তর, ‘নিশ্চয়ই আপনার উপলব্ধি কোনও বিদ্বেষ, হিংসা বা নিরাপত্তাহীনতা থেকে আসেনি। কেনই বা আসবে?’

আপাতত এখানেই থমকে আছে টুইটার যুদ্ধ।

সুমন এবং সৃজিত দু’জনেই টলিউডের সফল পরিচালক। আমেরিকা প্রবাসী সুমনের ঝুলিতে রয়েছে ‘পদক্ষেপ’, ‘দ্বন্দ্ব’, ‘নোবেল চোর’-এর মতো সফল চলচ্চিত্র। ২০০৮ সালে ‘পদক্ষেপ’-এর জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছিলেন তিনি। অন্যদিকে, সৃজিত তার প্রথম সিনেমাতেই সাড়া ফেলেছিলেন। ‘অটোগ্রাফ’ থেকে ‘ দ্বিতীয় পুরুষ’— দর্শক পছন্দ করেছেন তার বেশিরভাগ সিনেমাকেই।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email