রাশিয়ার টিকিট কাটলো স্পেন

প্রকাশিতঃ 11:00 pm | October 07, 2017

নিজেদের মাঠে আলবেনিয়াকে ৩-০ গোলে হারিয়ে ২০১৮ রাশিয়া ফুটবল বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে হেভিওয়েট স্পেন। অন্যদিকে অস্ট্রিয়ার কাছে ৩-২ গোলে হেরে অপেক্ষা বাড়ল সার্বিয়ার।

শুক্রবার আলিসান্তেতে অনুষ্ঠিত ‘জি’ গ্রুপের ম্যাচে প্রথমার্ধের ৩০ মিনিটের মধ্যেই গোল করে স্প্যানিশদের জয় নিশ্চিত করে দেন রড্রিগো, ইসকো এবং থিয়াগো আলচনতারা। তুরিনে অনুষ্ঠিত গ্রুপের আরেক ম্যাচে ইতালী মেসিডোনিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করলে স্প্যানিশদের বিশ্বকাপ নিশ্চিত হয়ে যায়।

স্বাধীনতার প্রশ্নে কাতালানে গণভোটের আয়োজন এবং সেটিকে অবৈধ ঘোষণা করে সেখানে স্প্যানিশ সরকারের পুলিশি অভিযান সত্বেও বার্সেলোনা ডিফেন্ডার জেরার্ড পিকে জাতীয় দলের হয়ে বাছাইপর্বের গুরুত্বপূর্ণ এই ম্যাচে অংশ নেন। এ সময় তাকে অভিনন্দন জানানোর পাশাপাশি মিশ্র প্রতিক্রিয়া দেখা যায় দর্শকদের মধ্যে।

এদিকে চার বারের বিশ্বকাপ জয়ী ইতালীকে নভেম্বরের প্লে অফ ম্যাচের দিকে ঠেলে দিয়েছেন মেসিডোনিয়ার বদলী খেলোয়াড় আলেক্সান্দার ট্রাজকোভস্কি। প্রথমার্ধে জিওর্জিও চিয়েলিনির গোলে এগিয়ে যাওয়া ইতালীকে ৭৭তম মিনিটে গোল পরিশোধের মাধ্যমে সমতায় ফিরিয়ে আনেন তিনি।

খেলা শেষে ইতালীর কোচ জিয়ান পিয়েরো ভেনচুরা বলেন, ‘আমাদের হাতে এখনো বাছাইপর্বের একটি ম্যাচ অবশিস্ট আছে। এর পর প্লে-অফ ম্যাচের কথা চিন্তা করবো। আশা করছি আমরা কিছু খেলোয়াড় ফিরিয়ে আনব।’

ভিয়েনায় অনুষ্ঠিত ইউরো অঞ্চলের ‘ডি’ গ্রুপের ম্যাচে স্বাগতিক অস্ট্রিয়ার কাছে হেরে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে সার্বিয়া। সমতায় থাকা ম্যাচের শেষ বাঁশি বাজার মাত্র এক মিনিট আগে লুইস স্কাউবের গোলে পরাজয় মেনে নিতে হয় সার্বিয়ানদের। অথচ এই ম্যাচে জয় পেলেই রাশিয়ার টিকিট নিশ্চিত হয়ে যেত দলটির। লুকা মিলিভিজেভিচের গোলে ১১তম মিনিটেই সফরকারী সার্বিয়া লীড পেলেও অস্ট্রিয়ান তারকা গুইডো বারগসটালার ও মার্কো আরনাটোভিচের গোলে পিছিয়ে পড়ে তারা। তবে ম্যাচের ৮৩তম মিনিটে ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার নেমানজা ম্যাটিচ গোল করে সমতায় ফিরিয়ে এনেছিল সার্বিয়ানদের।

হারলেও রাশিয়ার টিকিট পাবার সুযোগ এখনো হাতছাড়া হয়নি সার্বিয়ার। বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে জর্জিয়াকে হারাতে পারলেই তারা নিশ্চিত করতে পারবে বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত পর্ব। এদিকে গ্রুপের আরেক ম্যাচে টম লরেন্সের একমাত্র গোলে জর্জিয়াকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপে খেলার সম্ভাবনা জাগিয়ে রেখেছে ওয়েলস।

Print Friendly, PDF & Email