শমসের মুবিনের পর মুহিত

প্রকাশিতঃ 3:09 pm | February 18, 2018

পলিটিক্যাল এডিটর, কালের আলো :

দেশের রাজনৈতিক সংস্কৃতিতে অবসরের খুব একটা রেওয়াজ নেই। স্বেচ্ছায় অবসরের ঘোষণা দিয়ে বছর আড়াই আগে আলোচিত হয়েছিলেন বিএনপি’র ভাইস চেয়ারম্যান শমসের মুবিন চৌধুরী। সাবেক পররাষ্ট্র সচিব পরবর্তীতে রাষ্ট্রদূত মুবিন এখনো নিজ সিদ্ধান্তে অটল রয়েছেন।

তাঁর পর এবার অবসরের ভাবনায় আছেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রবীণ রাজনীতিক ও অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। ইতোপূর্বেও ক’বার অবসরের কথা বললেও এখন পুরোপুরি মনস্থির করেছেন রাজনীতিকে বিদায় জানাতে।

দীর্ঘ রাজনৈতিক জীবনের চূড়ান্ত সিদ্ধান্তটি নিয়েই মন্ত্রী জানিয়েছেন, ১০ মাস পরই অবসরে যাচ্ছেন। তিনি সাবেক রাষ্ট্রপতি ও বিকল্প ধারার চেয়ারম্যান বদরুদ্দোজা চৌধুরীকেও তাঁর পথ অনুসরণ করার পরামর্শ দিয়েছেন। এর আগে প্রায় বছর তিনেক আগে চট্টগ্রাম সিটি নির্বাচনে পরাজিত হয়েই অবসরে গিয়েছিলেন সাবেক মেয়র এম.মঞ্জুরুল আলম।

দেখা গেছে, দেশের রাজনীতিতে অবসরের খুব বেশি নজির নেই। রাজনীতিকরা নিজ পদেই আঁকড়ে থাকতে চান। মৃত্যুর আগ পর্যন্ত রাজনীতিতেই নিজেদের জড়িয়ে রাখেন। কিন্তু সাম্প্রতিক সময়ে রাজনীতিতে ‘অবসর’ শব্দটি ঝড় তুলেছে। শমসের মুবিনকে দিয়ে শুরু হওয়া আলোচনা এখন গড়িয়েছে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত পর্যন্ত। যদিও দু’জন ভিন্ন চিন্তা-ভাবনা থেকে অবসরে গিয়েছেন বা যাচ্ছেন।

২০১৫ সালের ২৮ অক্টোবর আচমকা রাজনীতি থেকে অবসরের ঘোষণা দেন শমসের মুবিন চৌধুরী। কারণ হিসেবে অসুস্থতার কথা বললেও মূলত সরকারবিরোধী আন্দোলনে দীর্ঘসময় কারাগারে থাকতে হয় তাকে। কারাগার থেকে মুক্ত হওয়ার পর বিএনপি’র রাজনীতি থেকে নিজেকে গুটিয়ে নেন। দলের কুটনৈতিক কর্মকান্ডগুলোতেও নিস্ক্রিয় থাকেন। অনেকেই ওই সময় ভেবেছিলেন এভাবেই চলবেন মুবিন। কিন্তু শেষ পর্যন্ত অবসর জীবনকেই বেছে নেন এ সাবেক কুটনীতিক। এখন পর্যন্ত নিজ সিদ্ধান্ত বহাল রেখেছেন তিনি।

এমনকি দুর্নীতির দায়ে দলীয় চেয়ারপার্সন খালেদা জিয়া কারাগারে গেলেও নীরবতা ভাঙেননি। দলের নেতা-কর্মীদের প্রত্যাশা ছিল, রাজনীতিতে না ফিরলেও অন্তত খালেদার পাশে দাঁড়াবেন শমসের। কিন্তু ঘনিষ্ঠজনদের তিনি জানিয়েছেন, আর রাজনীতিতে ফেরার কোন ইচ্ছাই নেই তাঁর।

মুবিনের মতো একই প্রেক্ষাপট না হলেও আসছে ডিসেম্বরেই অবসরে যাওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। অবশ্য বেশ কয়েক বছর ধরে অবসরে যাবেন নাকি আবারও আরেক দফা দল থেকে নির্বাচন করবেন তা নিয়ে তিনি নিজেই বিভিন্ন রকম মন্তব্য করেছেন।

গত জানুয়ারি মাসে আবারো নির্বাচনে প্রার্থী হচ্ছেন কিনা এমন প্রশ্নে বলেছিলেন, আগামী এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর জবাব দেবেন। তার আগে বলেছিলেন, তার আর প্রার্থী হওয়ার বা রাজনীতিতে থাকার আগ্রহ নেই।
তবে শনিবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে অগ্রণী ব্যাংকের বার্ষিক ব্যবসা সম্মেলনে আগের অবস্থান পাল্টে অবসরের স্বপক্ষে নিজের দৃঢ় অবস্থান স্পষ্ট করেছেন।

মন্ত্রী বলেছেন, ‘আমার প্রথমে মনে হয়েছিল আজকে এখানে বক্তব্য করবো রিটায়ারমেন্টের ওপরে। রিটায়ার কখন করা উচিত এবং রিটায়ারমেন্ট কিভাবে নেওয়া উচিত, সেই সম্বন্ধে আজকে বক্তব্যটি রাখবো। তার আর একটি বিশেষ কারণ হলো আমি এখন সত্যিকারভাবে জানি, আমি রিটায়ার করতে যাচ্ছি। এই বছরেই রিটায়ার করবো সেটা ডিসেম্বরেই।’

এও বলেছেন, ‘ক্যারিয়ারে বহুদিন থাকলে নিশ্চয় পচন আসে। সেই পচনের পরিণতিটা মানুষের মধ্যে বেশি পরিমাণে। সুতরাং আমরাও সে রকম ধরনের চিন্তা-ভাবনা করি। এইবারে আমি সত্যিকারভাবে অবসরে যাচ্ছি, আগামী ডিসেম্বরে। এখন থেকে ১১ মাস পরে।’

সাবেক রাষ্ট্রপতি বি.চৌধুরীকেও অবসরে যাওয়ার পরামর্শ দিয়ে অর্থমন্ত্রী বলেন, ‘বদরুদ্দোজা চৌধুরীর মনে হয় সে রকম রিটায়ারমেন্টের ধারণা নেই। না হলে তাকেই উপদেশ দিতে চেয়েছিলাম যে কোনও একটা সময় আসে বোধ হয় তখন রিটায়ার করাটাই আমাদের জন্য ভালো এবং রিটায়ারের পর যেভাবে থাকা যায়, সেভাবেই আমাদের থাকা উচিত।’

বদরুদ্দোজা চৌধুরীকে ইঙ্গিত করে অর্থমন্ত্রীর এ পরামর্শকে বিশ্লেষকরা ইতিবাচক হিসেবেই দেখছেন। কারণ তিন বছর আগে বয়স আর রাজনৈতিক পরিস্থিতি নিয়ে হতাশ হয়ে অবসরের সিদ্ধান্ত নিয়েছিলেন বদরুদ্দোজা। আগ্রহ হারিয়ে ফেলেছিলেন বিকল্পধারা নিয়েও। ছেলে মাহি বি চৌধুরীর হাতেই দলের ভার তুলে দিতে চেয়েছিলেন।

কিন্তু পরবর্তীতে তিনি এ সিদ্ধান্ত থেকে সরে আসেন। অর্থমন্ত্রীর বক্তব্যের পর বি.চৌধুরী অবসর নিয়ে কী বলেন বা কোন সিদ্ধান্ত নেন এটি দেখার অপক্ষোয় রয়েছে রাজনীতি সচেতন মানুষ।

আরও পড়ুন: বিএনপি’র আবোল-তাবোল রিজভী!

 

কালের আলো/পিএ/ওএইচ

Print Friendly, PDF & Email