শিক্ষার্থীদের ক্যাম্পাসে ফিরিয়ে নিতে ভিসিদের নির্দেশ

প্রকাশিতঃ 5:56 pm | July 11, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ছাত্র-ছাত্রীদের স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে ফিরিয়ে নিয়ে শিক্ষার উপযুক্ত পরিবেশ সৃষ্টির নির্দেশনা দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দেওয়া পর্যবেক্ষণ ও নির্দেশনা প্রতিপালন করতে বৃহস্পতিবার (১১ জুলাই) দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে (ভিসি) এই নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

সরকারি চাকরির সব গ্রেডে কোটা প্রথাকে যৌক্তিক পর্যায়ে সংস্কার করতে আন্দোলন চলার মধ্যে শিক্ষার্থীদের ক্যাম্পাসে ফেরাতে এই নির্দেশনা এলো।

এতে বলা হয়, মহামান্য সুপ্রিম কোর্টের অ্যাপিলেট ডিভিশনে দায়েরকৃত CIVIL MISCELLANEOUS PETITION NO. 541/2024 এবং CIVIL MISCELLANEOUS PETITION NO. 619/2024 এর পরিপ্রেক্ষিতে আদালতের পর্যবেক্ষণ ও নির্দেশনা প্রদান করা হয়েছে।

১. সকল প্রতিবাদকারী কোমলমতি ছাত্র-ছাত্রীদের স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে গিয়ে নিজ নিজ কাজে অর্থাৎ পড়াশোনায় মনোনিবেশ করতে বলা হলো।

২. দেশের সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য/প্রক্টর ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা তাদের ছাত্র-ছাত্রীদের স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে ফিরিয়ে নিয়ে শিক্ষার উপযুক্ত পরিবেশ সৃষ্টি করবেন মর্মে এই আদালত আশা করে।

৩. স্বতঃস্ফূর্ত প্রতিবাদকারী ছাত্র-ছাত্রীরা চাইলে আইনজীবীর মাধ্যমে তাদের বক্তব্য অত্রাদালতের সামনে তুলে ধরতে পারবেন। আদালত মূল দরখাস্তটি নিষ্পত্তিকালে তাদের বক্তব্য বিবেচনায় নেবে।

চিঠিতে আদালত প্রদত্ত পর্যবেক্ষণ ও নির্দেশনাসমূহ প্রতিপালনের জন্য অনুরোধ জানানো হয়।

কালের আলো/ডিএইচ/কেএ

Print Friendly, PDF & Email