পাঁচ হাজার টাকায় স্তন ক্যানসার অপারেশনের সুযোগ পাবেন ৫০ রোগী

প্রকাশিতঃ 7:12 pm | July 01, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

স্তন ক্যানসার সচেতনতা দিবস ও মাস উপলক্ষে ১৫০ দিনের কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরাম। এরই অংশ হিসেবে মাত্র পাঁচ হাজার টাকায় ৫০ জন দরিদ্র রোগীর স্তন ক্যানসার অপারেশনের ঘোষণা দিয়েছে সংগঠনটি।

সোমবার (১ জুলাই) দুপুরে ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালের গেরিলা কমান্ডার মেজর হায়দার বীর উত্তম মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কর্মসূচি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরামের উদ্যোগে ২০১৩ সাল থেকে ১০ অক্টোবর স্তন ক্যানসার সচেতনতা দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে। সাধারণ মানুষের মধ্যে স্তন ক্যানসার প্রতিরোধে জনসচেতনতা বাড়ানোর পাশাপাশি প্রাথমিক অবস্থায় নির্ণয় ও সময়মতো চিকিৎসা গ্রহণে উদ্‌বুদ্ধকরণ এই কার্যক্রমের অন্যতম উদ্দেশ্য। ঢাকা ও সারাদেশের জেলা-উপজেলায় গোলাপি সড়ক শোভাযাত্রা ও সহজ বাংলায় প্রয়োজনীয় তথ্যসমৃদ্ধ লিফলেট বিতরণ ইতোমধ্যে সর্বমহলে প্রশংসিত হয়েছে। এ বছর ফোরামের ৪৬টি সংগঠন যৌথভাবে নানা কর্মসূচি গ্রহণ করেছে। এর বাইরে বিভিন্ন সংগঠন এককভাবে কর্মসূচি পালন করবে।

এর অংশ হিসেবে স্তন ক্যানসারের বিষয়ে জনমত গঠন ও সবাইকে উদ্বুদ্ধ করতে ফোরামের সদস্য সংগঠন কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট ও রোটারি ক্লাব অব ঢাকা গোল্ডেন সিটি প্রতীকী খরচে দরিদ্র রোগীদের স্তন ক্যানসার অপারেশনে সহযোগিতা করার ঘোষণা দিয়েছে। এ ক্ষেত্রে রোগী মাত্র পাঁচ হাজার টাকা (বেড ভাড়া, পরীক্ষা-নিরীক্ষার মূল্য) পরিশোধ করবে। ২৫ হাজার টাকা কোনো ব্যক্তি প্রতিষ্ঠান বা সংগঠন অনুদান সহায়তা হিসেবে দেবে। গণস্বাস্থ্য মাত্র ৩০ হাজার টাকা গ্রহণ করবে হাসপাতাল ও সার্জন ফি বাবদ। কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট ১৫ জনকে সহায়তা দেবে। অন্যান্য সংগঠন ও ব্যক্তির সহায়তায় অন্তত ৫০ জনকে সহায়তা দেওয়া হবে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

দেশের বিত্তবান ও হৃদয়বান ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এ মহৎ উদ্যোগে শামিল হওয়ার আহ্বান জানিয়েছেন সংবাদ সম্মেলনে উপস্থিত বিশিষ্টজনেরা।

কালের আলো/ডিএইচ/কেএ