রপ্তানি বাণিজ্যকে এগিয়ে নিতে উদ্যোগী বাণিজ্য মন্ত্রণালয় : বাণিজ্য প্রতিমন্ত্রী

প্রকাশিতঃ 10:31 pm | May 09, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

রপ্তানি বাণিজ্যকে এগিয়ে নিতে বিভিন্ন উদ্যোগের মাধ্যমে কাজ করছে বাণিজ্য মন্ত্রণালয় বলে মন্তব্য করেছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিট। তিনি বলেছেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে রপ্তানি পণ্য বাড়াতে চামড়া, পাট, চা, ঔষধ শিল্পকে অগ্রাধিকার দিয়ে কাজ করা হচ্ছে। আরও ব্যবসায়ী যেন সিআইপি সম্মান ভূষিত হতে পারে, দেশের রপ্তানি বাড়াতে পারে। মাননীয় প্রধানমন্ত্রী ‘হস্তশিল্প’কে বর্ষপণ্য ঘোষণা করেছেন৷ ‘১টি গ্রাম,১ টি পণ্য’ স্লোগানে সারাদেশ থেকে তৃণমূল কারিগর নিজের পণ্য যেনো রপ্তানি ও বাজারজাত করতে পারে, তাদের আর্থিক এবং কারিগরি সহায়তার মাধ্যমে হস্তশিল্পকে বিকল্প রপ্তানি পণ্য হিসেবে তুলে ধরতে চাই। আগামী পহেলা বৈশাখে প্রত্যেক দূতাবাসে বৈশাখী মেলা করে সেখানে হস্তশিল্প পৌঁছে দিতে চাই পৃথিবীর বিভিন্ন দেশে যাতে আমাদের রপ্তানি বাণিজ্যে ভূমিকা রাখতে পারে।

বৃহস্পতিবার (০৯ মে) রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে বাণিজ্য মন্ত্রণালয়াধীন রপ্তানি উন্নয়ন ব্যুরো কর্তৃক আয়োজিত সিআইপি (রপ্তানি ও ট্রেড)-২০২২ কার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু,এমপি এসব কথা বলেন।

দেশের সার্বিক অগ্রগতি উল্লেখ করে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু আরও বলেন, ‘ বাংলাদেশ সামনের দিকে এগিয়ে যাচ্ছে। জাপান, ভারত, চায়নাসহ কয়েকটি দেশের সাথে এফটিএ,পিটিএ নিয়ে কাজ করছি। এর লক্ষ্য রপ্তানি বহুমুখীকরণ ও বাজার সুবিধা যাতে পেতে পারি।’

মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম । অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস- চেয়ারম্যান এ এইচ এম আহসান।

বক্তব্যশেষে বাণিজ্য প্রতিমন্ত্রী সিআইপি (রপ্তানি ও ট্রেড)-২০২২ সম্মাননা প্রাপ্তদের মাঝে কার্ড প্রদান করেন। এ সময় মন্ত্রণালয় ও মন্ত্রণালয়াধীন বিভিন্ন দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email