জনগণের নিরাপত্তা নিশ্চিতে আনসার বাহিনীর দক্ষতার প্রশংসায় স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিতঃ 10:17 pm | December 21, 2022

কালের আলো রিপোর্ট:

দেশের স্বাধীনতা অর্জনে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর রয়েছে গৌরবৌজ্জ্বল অবদান। প্রত্যন্ত গ্রাম থেকে রাজধানীতে বিস্তৃত দেশের সর্ববৃহৎ এই বাহিনী সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনেও ঈর্ষণীয় সাফল্য নিজেদের অর্জনের ঝুলিতে ভরেছে। ২০১৩-১৪ সালে বিএনপি-জামায়াত জোটের অগ্নিসন্ত্রাস রুখে দেয় বাহিনীটির সাহসী ও তেজোদীপ্ত সদস্যরা। নিজেদের কর্মের দ্যুতিতেই অর্জন করেছেন দেশের আপামর মানুষের আস্থা-বিশ্বাস।

ফলশ্রুতিতে দেশের জনগণের নিরাপত্তা নিশ্চিতে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর দক্ষতার উচ্ছ্বসিত প্রশংসা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী, বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খাঁন কামাল। বুধবার (২১ ডিসেম্বর) বেলা ১১টার দিকে রাজশাহীর বাঘায় নবনির্মিত আনসার-ভিডিপি কার্যালয় ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী আনসার বাহিনীর অতীত ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরেন।

তিনি বলেন, ‘আনসার একটি বিরাট বাহিনী। যখন যেখানে সরকারের প্রয়োজন তাদের ব্যবহার করা হয়। এই বাহিনীর প্রতিটি সদস্য অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করছে। আমরা নির্বাচনে যখন পুলিশ দিতে পারিনি তখন আনসার দিয়েছি। দেশে যখন অগ্নিসন্ত্রাস হয়েছিল তখন দুই লাখ আনসার বীরত্বের সঙ্গে কাজ করেছেন। বিশেষ করে ওই সময় রেললাইন চালু রাখতে তারা সুনাম কুড়িয়েছেন।’

‘আনসার সদস্যরা অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন। ২০১৪ সালে আগুন সন্ত্রাসের সময় তারা বীরত্বের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। পুলিশের পাশাপাশি তারাও জনগণের নিরাপত্তা নিশ্চিত করেছেন। নির্বাচন ও পূজা উদযাপনে তারাই অধিক দায়িত্ব পালন করে প্রশাসনকে সহযোগিতা করেন’- যোগ করেন মন্ত্রী।

এই উদ্বোধনী অনুষ্ঠানে বিশৃঙ্খলাকারী যেই হোক না কেন, ছাড় দেওয়া হবে না বলেও দ্ব্যর্থহীন কন্ঠে উচ্চারণ করেন টানা দু’মেয়াদে সরকারের সফল স্বরাষ্ট্রমন্ত্রী। বলেন, ‘রাজনৈতিক কর্মসূচির নামে কেউ সন্ত্রাস ও জনগণের জানমালের ক্ষতি করলে আইনশৃঙ্খলা বাহিনী বসে থাকবে না। বিএনপি বা জামায়াত-শিবির বলে কথা নেই।

বিশৃঙ্খলাকারীদের কঠোর হাতে দমন করা হবে। জনগণের নিরাপত্তা দেওয়া সরকারের দায়িত্ব। তাই দেশে কোনো বিশৃঙ্খলা বরদাশত করা হবে না। যে দল বা যারাই অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করবে, তাদের বিরুদ্ধেই আইনগত ব্যবস্থা নেওয়া হবে। রাজনৈতিক দলগুলোকে নিয়ম-কানুন মেনে রাজনীতি করতে হবে।’

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের বিষয়ে তিনি বলেন, ‘আমাদের সংবিধান আছে, যেটা মেনে আমরা চলি। সেখানে কোথাও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের বিষয় নেই। সুতরাং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের কোনও প্রশ্নই আসে না। আর বিএনপি নির্বাচনে আসবে কিনা, সেটা তাদের রাজনৈতিক সিদ্ধান্ত। আগামী নিবার্চন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে এটা দেশবাসীর প্রত্যাশা। আমরাও সেটাই চাচ্ছি।’

বিএনপির উদ্দেশে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কে কী করলো সেটা বিষয় না। আমাদের কথা হলো যে যাই করবেন, মিছিল মিটিং করবেন, কোনও বাধা নেই। কিন্তু আইনশৃঙ্খলা বিনষ্ট করে, জনগণকে জিম্মি করে কিছু করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

বাংলাদেশ-ভারত সম্পর্কের প্রসঙ্গে তিনি বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বর্তমান সরকার এক অনন্য উচ্চতায় নিয়ে গেছে। মহান মুক্তিযুদ্ধে ভারতের অবদান অনস্বীকার্য। আর সীমান্তে হত্যাকাণ্ড বন্ধে ভারতের সঙ্গে আলোচনা হয়েছে। তারাও এ ধরনের হত্যা সমর্থন করে না।

সীমান্ত এলাকায় অবাধ বিচরণের বিষয়টি খেয়াল রাখতে বাংলাদেশ সরকারকে ভারত অনুরোধ করেছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার সেদিকেও নজর রাখছে। সীমান্তে সমস্যা হলে তাৎক্ষণিকভাবে পতাকা বৈঠক হচ্ছে। এছাড়া দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিভিন্ন সমস্যা ও সঙ্কট নিরসনে যৌথভাবে কাজ করে যাচ্ছে।

এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সংরক্ষিত আসনের সংসদ সদস্য আদিবা আনজুম মিতা, আনসার বাহিনীর মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান, পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, জেলা পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন, বাঘা উপজেলায় চেয়ারম্যান লায়েব উদ্দীন লাভলু প্রমুখ উপস্থিত ছিলেন।

১৩টি উপজেলায় উপজেলা আনসার ও ভিডিপি মডেল ভবন
বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মাঠপর্যায়ের কার্যক্রম আরও গতিশীল এবং যুগোপযোগী করতে দেশের ১৩টি উপজেলায় উপজেলা আনসার ও ভিডিপি মডেল ভবন নির্মাণ কার্যক্রম চলমান রয়েছে। ইতোমধ্যে ৯টি উপজেলা আনসার ও ভিডিপি মডেল ভবন নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। এর মধ্যে রাজশাহীর বাঘা এবং তানোর উপজেলার উপজেলা আনসার ও ভিডিপি মডেল ভবন নির্মাণ করা হয়।

এদিন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বাঘা উপজেলায় নবনির্মিত আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মডেল উপজেলা ভবনের উদ্বোধনী নাম ফলক উন্মোচন করেন। একই সঙ্গে তানোর উপজেলারও আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মডেল ভবনের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থায়নে চলতি বছরের ১৮ মে রাজশাহীর বাঘা উপজেলা পরিষদ চত্বরে ১ হাজার ২০০ বর্গফুট আয়তনের উপজেলা আনসার-ভিডিপি কার্যালয়ের দ্বিতল ভবনটির ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। এটি নির্মাণে ব্যয় হয়েছে ৮০ লাখ ৭০ হাজার ১৬৫ টাকা।

কালের আলো/জিকেএম/এমকে

Print Friendly, PDF & Email