শিক্ষাকে মেগা প্রকল্প হিসেবে গ্রহণ করবে সরকার : শিক্ষামন্ত্রী

প্রকাশিতঃ 6:17 pm | December 04, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা তৈরি পোশাক শিল্প দিয়ে বৈদেশিক মুদ্রা পাই। আগামীতে তথ্য-প্রযুক্তিখাত থেকে সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা আয় হবে। সেই জায়গায় যেতে হলে শিশুদের এখনই প্রযুক্তি উদ্ভাবনের উপযোগী করে গড়ে তুলতে হবে। এজন্য আগামীতে শিক্ষাকে মেগা প্রকল্প হিসেবে গ্রহণ করবে সরকার।

রবিবার (০৪ ডিসেম্বর) দুপুরে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবন উদ্বোধন ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেনের সভাপতিত্বে এ মতবিনিময় সভা হয়েছে।

ডা. দীপু মনি বলেন, আগামী জানুয়ারি থেকে স্কুলে কোডিং, ডিজাইন, অ্যানিমেশন শেখানো হবে। ৬ থেকে ১৫ বছরের শিশুদের বয়স অনুযায়ী এ শিক্ষা দেওয়া হবে এবং শিশুরা খেলতে খেলতে শিখবে।

বিজ্ঞান ও গবেষণাকে বাস্তবায়ন এবং প্রয়োগের জায়গায় নিয়ে যাওয়া খুব জরুরি উল্লেখ করে তিনি বলেন, ‘গবেষণায় একাডেমিক-ইন্ডাস্ট্রির মেলবন্ধন ঘটাতে হবে। বাণিজ্যিকীকরণ জগতের সঙ্গে বিজ্ঞানীর চিন্তা জগতের সেতুবন্ধন তৈরি করতে হবে।’

শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, তোমাদেরকে রাজনীতি সচেতন হতে হবে, সেইসঙ্গে সক্রিয় হতে হবে। রাজনীতি ইতিবাচক বিষয়। এর মধ্যে নেতিবাচকতা যেন না আসে। মানুষের মন জয় করে রাজনীতি করতে হবে। এজন্য ইতিবাচক রাজনীতির কোনও বিকল্প নেই।

তিনি বলেন, গত ১৪ বছরে বাংলাদেশ শুধু এগিয়েছে। এমন কোনো খাত নেই যেখানে পিছিয়েছে। আমরা চাই না আমাদের সামনে এগোনোর প্রচেষ্টা আবার থেমে যাক।

কালের আলো/ডিএস/এমএইচএ

Print Friendly, PDF & Email