ডিএমপি কমিশনার হিসেবে ডিআইজি হাবিবেই ‘আস্থা’!

প্রকাশিতঃ 12:56 pm | October 08, 2022

বিশেষ সংবাদদাতা, কালের আলো:

পুলিশপ্রধান হিসেবে নতুন মুখ আসার পর ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনারের চেয়ারে কে বসছেন, এ নিয়ে অদম্য কৌতূহলের যেন শেষ নেই। তুঙ্গে উঠেছে আলাপ-আলোচনা। চলতি সপ্তাহেই নতুন ডিএমপি কমিশনার নিয়োগের প্রজ্ঞাপন জারি হচ্ছে এই বিষয়টি প্রায় চূড়ান্ত।

সময় ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে শেষ মুহুর্তেও চলছে নানামুখী হিসাব-নিকাশ। একাধিক পদ-প্রত্যাশী লবিইং-তদবির করলেও পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানই বর্তমান কমিশনার মোহা.শফিকুল ইসলামের উত্তরসূরী হচ্ছেন এটি অনেকটাই নিশ্চিত। মূলত বেশকিছু বিষয় সামনে রেখেই এই পদে ডিআইজি হাবিবকেই বেছে নিচ্ছেন সরকার এমন কথাও কান পাতলেই শোনা যাচ্ছে।

সূত্র জানায়, পুলিশে আভ্যন্তরীণ জনপ্রিয়তা, মাঠ পর্যায়ের পুলিশ সদস্যদের সঙ্গে নিবিড় যোগাযোগ, বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের কাছে গ্রহণযোগ্যতা, ক্রাইসিসে কার্যকর ভূমিকা পালনের সক্ষমতাসহ নানাবিধ বিষয়ে ডিআইজি হাবিবুর রহমান স্বকীয় যোগ্যতায় পদ-প্রত্যাশী অন্যদের ছাপিয়ে গেছেন। দীর্ঘ চাকরি জীবনে অনিয়ম-দুর্নীতি ও বদনামমুক্ত থেকে শিরদাঁড়া সোজা করে দায়িত্ব পালনের ক্ষেত্রেও তিনি অনন্য এক উদাহরণ। ফলে সরকারের নীতি নির্ধারক মহল শেষ পর্যন্ত তাঁর ওপরেই ‘আস্থা’ রাখছেন এমনটিই মনে করছেন বিভিন্ন সূত্র ও পর্যবেক্ষক মহল। মানবিক পুলিশিং’র ‘রোল মডেল’ হিসেবে খ্যাত ১৭ তম বিসিএস ব্যাচের মেধাবী এই কর্মকর্তা নতুন ডিএমপি কমিশনার হিসেবে নিয়োগ পেলে আনুগত্য, বিশ্বস্ততা ও আদর্শের প্রশ্নে অবিচল থাকার একটি বড় স্বীকৃতি পাবেন বলেও মনে করা হচ্ছে।

সূত্র জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজধানীকে উত্তপ্ত করে তুলতে নানা রকম ছক কষছে স্বাধীনতা বিরোধী অপশক্তি। তাদের মূল লক্ষ্যবস্তু পুলিশ। এমন অবস্থায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রেখে রাজধানীকে সুরক্ষিত রাখতে ডিএমপির কমিশনার হিসেবে একজন সৎ, দক্ষ ও চৌকষ পুলিশ কর্মকর্তাকেই প্রয়োজন। এক্ষেত্রে ডিআইজি হাবিবের পাল্লাই ভারী। নিজ বাহিনীর মাঠ পর্যায়ের সদস্যদেরও ‘ফাস্ট চয়েজ’ তিনিই। পুলিশ কর্মকর্তাদের কাছেও যিনি জনপ্রিয় সমানতালেই।

একই সূত্র মতে, গত কয়েক বছর যাবতই ডিএমপি কমিশনার হিসেবে ঘুরেফিরে উচ্চারিত হচ্ছে ডিআইজি হাবিবুর রহমানের নাম। সরকারের সফল স্বরাষ্ট্রমন্ত্রী, বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খাঁন কামালেরও ‘গুড বুকে’ রয়েছেন প্রথাগত পুলিশিং’র গন্ডি পেরিয়ে সৃষ্টিশীল ও মননশীলতায় উদ্ভাসিত, পিতৃভূমি গোপালগঞ্জে জন্ম নেওয়া এই পুলিশ কর্মকর্তা। গতবার বর্তমান কমিশনার মোহা: শফিকুল ইসলামকে এক বছর চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া না হলে ওই সময়ে ডিআইজি হাবিবই নিয়োগ পেতেন পুলিশে এই বিষয়টিও সবারই জানা। তবে নানান হিসাব-নিকাশে ওই সময় সরকার সিদ্ধান্ত বদল করলেও এবার গণমুখী চরিত্রের এই মানুষটিকেই ৩৬ তম ডিএমপি কমিশনার হিসেবে বেছে নেওয়া এখন কেবলই সময়ের অপেক্ষা বলে মনে করছে বিভিন্ন সূত্র।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email