জনগণের স্বাস্থ্য নিয়ে কাউকে ব্যবসা করতে দেওয়া হবে না : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিতঃ 10:46 pm | September 15, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, যত্রতত্র অবৈধ ক্লিনিক খুলে জনগণের স্বাস্থ্যসেবা নিয়ে ছিনিমিনি খেলতে দেওয়া হবে না। জনগণের স্বাস্থ্য নিয়ে কাউকে ব্যবসা করতে দেওয়া হবে না। এ জন্য এরই মধ্যে প্রায় দুই হাজার অবৈধ ক্লিনিক বন্ধ করা হয়েছে। এই অভিযান চলমান থাকবে।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) রাজশাহী সদর হাসপাতাল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যে কোনো স্বাস্থ্য প্রতিষ্ঠান, যারা সেবা দিয়ে থাকে, তারা যদি সঠিক নিয়মে সেবা না দেয়, তাহলে আমরা তাদের কাজ করতে দেব না। কাগজে-কলমে বন্ধ থাকলেও বাস্তবে অনেক অবৈধ বেসরকারি হাসপাতাল-ক্লিনিক চলছে- সাংবাদিকদের এমন মন্তব্যের জবাবে জাহিদ মালেক বলেন, আমরা সেটা দেখব। যেগুলো সঠিক যন্ত্রপাতি ও জনবল না থাকার কারণে বন্ধ করা হয়েছে, সেগুলো যদি আমাদের শর্ত পূরণ না করে থাকে, তাহলে সেগুলো বন্ধ রাখা হবে।

তিনি বলেন, আমাদের সরকারি কিছু নিয়মনীতি আছে। স্বাস্থ্যসেবার কোনো প্রতিষ্ঠান লাইসেন্সবিহীন পরিচালনা করা যাবে না। আমরা এ ব্যাপারে ব্যবস্থা নিয়েছি। এরই মধ্যে সারাদেশে প্রায় দুই হাজারের মতো প্রতিষ্ঠান বন্ধ করেছি। কিছু কিছু প্রতিষ্ঠানকে নোটিশ দেওয়া হয়েছে। তারা যদি লাইসেন্স নবায়ন করে, তাদের যদি সঠিক যন্ত্রপাতি-জনবল থাকে, তাহলে তাদের কাজ করার সুযোগ দেওয়া হবে। যারা শর্ত পূরণ করেছে, তাদের সুযোগ দেওয়া হয়েছে। শর্ত পূরণ না হলে দেওয়া হবে না।

এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার, রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানীসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email