ইসরায়েল নয়, ফিলিস্তিনকে টিকিট সাইটে স্বীকৃতি

প্রকাশিতঃ 5:17 pm | August 16, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

কাতার বিশ্বকাপ থেকে অভিনব কায়দায় ইসরায়েলকে মুছে দেওয়ার চেষ্টা করলো বিশ্বকাপের টিকিট এবং আবাসন প্যাকেজের অফিসিয়াল ওয়েবসাইট। মাঠে বসে বিশ্বকাপ দেখতে ইচ্ছুক ইসরায়েলিদের নিজ দেশের পরিবর্তে ফিলিস্তিনকে দেশ হিসেবে বেছে নিতে হয়। কারণ ওয়েবসাইটের কান্ট্রি বারে ইসরায়েলের বদলে ফিলিস্তিনের নাম অন্তর্ভুক্ত করা হয়।

স্প্যানিশ দৈনিক মার্কা জানিয়েছে, কাতার বিশ্বকাপে এশিয়া ও ওশেনিয়া অঞ্চলের দেশগুলোতে টিকিট বিক্রির অনুমতি পাওয়া উইন্টারহিল হসপিটালিটি কোম্পানির একজন সেলস এজেন্ট ওয়েবসাইটে এই পরিবর্তন এনেছিল। অবরুদ্ধ ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদ জানাতেই এমনটা করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। যদিও পরে ইসরায়েলি ফুটবল সমর্থকদের বিরোধিতার মুখে ওয়েবসাইটে দেশটির নাম ফিরিয়ে আনা হয়।

সাম্প্রতিক সময়ে মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশের সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক স্থাপন সহ নানামুখী সম্পর্কোন্নয়ন হয়েছে। তবে বিশ্বকাপের আয়োজক কাতারের সঙ্গে দেশটির কূটনৈতিক সম্পর্ক নেই। উল্টো ফিলিস্তিন ইস্যুতে বরাবরই মুখোমুখি অবস্থানে এই দুই দেশ। এমতাবস্থায় ইসরায়েলি ফুটবলপ্রেমীদের মাঠে বসে বিশ্বকাপের ম্যাচগুলো উপভোগের সুযোগ থেকে বঞ্চিত হওয়ার শঙ্কা ছিল।

তবে ফিফার মধ্যস্থতায় বিশ্বকাপ উপলক্ষে ইসরায়েলি ফুটবল সমর্থকদের কাতার যাত্রা সহজ করতে ঐকমত্যে পৌঁছেছে দুই দেশ। চুক্তি অনুযায়ী ইসরায়েলি সমর্থকরা নিজেদের পাসপোর্ট দিয়েই কাতারে দিয়ে বিশ্বকাপ উপভোগ করতে পারবেন। অনালাইনে ম্যাচের টিকিট কেনার পর তাদের একটি ফ্যান আইডি দেওয়া হবে। সেটার মাধ্যমে তারা ফ্লাইট বুকিং, হোটেল এবং গাড়ি ভাড়া করতের পারবেন।

আগামী ২০ নভেম্বর থেকে কাতারে মাঠে গড়াবে ২২তম ফিফা বিশ্বকাপ। ১৮ ডিসেম্বর ফাইনাল দিয়ে পর্দা নামবে ৩২ দেশের এই ফুটবল মহাযজ্ঞের।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email