মাংকিপক্স নিয়ে নিউ ইয়র্ক সিটিতে জরুরি অবস্থা জারি

প্রকাশিতঃ 2:40 pm | July 31, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

মাংকিপক্সের প্রাদুর্ভাবে সান ফ্রান্সিসকোর পর এবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে জরুরি স্বাস্থ্য অবস্থা ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। শহরটিতে শনাক্তের হার মোকাবিলায় সতর্ক অবস্থানে রয়েছে কর্তৃপক্ষ।

গত শনিবার (৩০ জুলাই) মেয়র এরিক অ্যাডামস ও স্বাস্থ্য কমিশনার অশ্বিন ভাসান ঘোষণা দিয়েছেন, নিউইয়র্ক সিটিতে প্রায় দেড় লাখ মানুষ মাঙ্কিপক্স সংক্রমণের ঝুঁকিতে রয়েছেন। এক বিবৃতিতে তারা বলেন, আমরা আরও টিকা সহজলভ্য হওয়ার সঙ্গে সঙ্গে তা পাওয়া নিশ্চিত করতে কেন্দ্রীয় অংশীদারদের সঙ্গে কাজ করে যাবো।

বিবৃতিতে বলা হয়, এই প্রাদুর্ভাব মোকাবিলায় জাতীয় ও বৈশ্বিক উভয়ভাবে জরুরি ব্যবস্থা নিতে হবে। আর আমাদের এই ঘোষণা সেই পরিস্থিতির গুরুত্বকে প্রতিফলিত করে।

গত শুক্রবার (২৯ জুলাই) পর্যন্ত নিউইয়র্কে ১ হাজার ৩৪৫ জন মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। যুক্তরাষ্ট্রে দ্বিতীয় সর্বোচ্চ ৭৯৯ জন আক্রান্ত হয়েছেন ক্যালিফোর্নিয়া।

গত ২৩ জুলাই মাঙ্কিপক্স প্রাদুর্ভাবের কারণে বিশ্বব্যাপী জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। জাতিসংঘের সংস্থাটির পক্ষ থেকে এটিই সর্বোচ্চ মাত্রার সতর্কতা। সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে গত বৃহস্পতিবার জরুরি সতর্কতা জারি করেছেন সান ফ্রান্সিসকোর মেয়র।

গত মে মাস থেকে এ পর্যন্ত বিশ্বের প্রায় ৮০টি দেশে ২২ হাজারের বেশি মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। এতে ৭৫ জন মারা গেছেন আফ্রিকা মহাদেশে, যাদের বেশিরভাগই নাইজেরিয়া ও কঙ্গোর বাসিন্দা। আফ্রিকার বাইরে প্রথম গত শুক্রবার মাঙ্কিপক্সে একজন করে মারা যাওয়ার কথা জানিয়েছে ব্রাজিল ও স্পেন। শনিবার স্পেনে মারা গেছেন আরও একজন।

কালের আলো/বিএস/এমএন

Print Friendly, PDF & Email