ঢাকার পূর্বাঞ্চলে বন্যার শঙ্কা, উদ্যোগ নেওয়ার আহ্বান মেয়র আতিকের

প্রকাশিতঃ 7:05 pm | June 26, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ঢাকার পূর্বাঞ্চলে বেড়িবাঁধ না থাকায় বন্যার শঙ্কার ‌কথা জানিয়ে পানি উন্নয়ন বোর্ডকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেছেন, আজকের শঙ্কা হচ্ছে ঢাকার পূর্ব দিক নিয়ে। একটু বৃষ্টি হলেই এ অংশে আমাদের নতুন যে ১৮টি ওয়ার্ড—এগুলো পানিতে প্লাবিত হয়ে যায়।

রবিবার (২৬ জুন) বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড নিয়ন্ত্রিত ড্রেনেজ আউটলেটগুলো ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে হস্তান্তর অনুষ্ঠানে মেয়র এসব কথা বলেন।

মেয়র আতিকুল ইসলাম বলেন, এটা নিয়ে প্রকল্প নেওয়া হচ্ছে। আমি অনুরোধ করব— এটা যেন পশ্চিমাঞ্চলের মোহাম্মদপুরের মতো বেড়িবাঁধ না হয়ে যায়। এটা একটা বালতির মতো। এখানে এমন টেকনিক্যাল সল্যুশান করতে হবে, যাতে ভেতরে পানি না জমে, আবার বাইরেও পানি নিষ্কাশন করা যায়।

তিনি বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশন জলাবদ্ধতা নিরসনের জন্য অনেক খাল ও জলাশয় পরিষ্কার-পরিচ্ছন্ন করেছে।

মেয়র জানান, কল্যাণপুরের ১৭৩ একরের রিটেনশন পণ্ড ও দ্বিগুণ মৌজার গোঁড়ান চটবাড়ির আশেপাশের অনেকগুলো খাল পরিষ্কার-পরিচ্ছন্ন করেছেন। এ কারণে বৃষ্টির পানি সহজেই নিষ্কাশন করা যায়। একাজে তারা ৫৯ লাখ টাকা খরচ করেছেন। এছাড়া ২৪ কোটি টাকা খরচ করে রামপুরা পাম্প স্টেশনের জন্য নতুন পাম্প ক্রয় করা হচ্ছে।

মেয়র আতিক ঢাকা উত্তর সিটির আওতায় সকল ড্রেনেজ আউটলেট ও গোঁড়ান চটবাড়ি পাম্পিং মেশিন সিটি করপোরেশনকে হস্তান্তর করার আহ্বান জানান। এ ছাড়া, ঢাকা শহরের খালগুলোকে দখল মুক্ত করে নৌযান চালু করার আহ্বান জানান।

মেয়র আতিক বলেন, ‘কীভাবে নৌযান দিয়ে আমরা হাতিরঝিল থেকে কালাচাঁদপুর, কড়াইল বস্তি ও বনানী যেতে পারি এ ধরনের মাস্টারপ্ল্যান করা আছে। হাতিরঝিল হতে কালাচাঁদপুর যেতে আমাদের মাত্র ১০ মিনিট লাগবে। এখানে বাধা শুধু ৯টি ব্রিজ। আমরা প্রকল্পটি যত তাড়াতাড়ি বাস্তবায়ন করতে পারব, ততই ভালো।’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন—স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম, প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

কালের আলো/এমবি/এমএম

Print Friendly, PDF & Email