কর ব্যবস্থার পরিধি বাড়াতে নতুন খাত তৈরীর আহ্বান পরিকল্পনামন্ত্রীর

প্রকাশিতঃ 5:14 pm | May 11, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

দেশের অর্থনীতিকে স্থিতিশীল রাখতে কর ব্যবস্থার পরিধি বৃদ্ধি করার ক্ষেত্রে নতুন নতুন খাত তৈরীর আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান।

বুধবার (১১ মে) বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এ ফ্যাকাল্টি অব আর্টস অ্যান্ড সোশ্যাল সাইন্স (এফএএসএস) এর অধীনস্ত পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন বিভাগ কর্তৃক আয়োজিত ÒTaxation in Bangladesh: Past, Present and Future” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ আহ্বান জানান।

সেমিনারটি বিশ্ববিদ্যালয়ের ‘বিজয় অডিটোরিয়ামে’ অনুষ্ঠিত হয়।

পরিকল্পনামন্ত্রী বৈদেশিক ঋণের সুষম ব্যবহার নিশ্চিত করতে এবং এই ঋণ পরিশোধের জন্য দক্ষ মানবসম্পদ তৈরি করতে সকলকে একযোগে কাজ করার জন্যও আহ্বান জানান ।

সেমিনারে জানানো হয়, অর্থনৈতিক ও সামাজিক উদ্দেশ্য পূরণের লক্ষ্যে রাজস্ব এবং উন্নয়ন ব্যয় মেটাতে সরকারি রাজস্বের প্রধান উৎসগুলোর মধ্যে কর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এছাড়া সেমিনারে বাংলাদেশের কর ব্যবস্থার অতীত, বর্তমান এবং ভবিষ্যত অবস্থা সম্পর্কে এবং কর সংস্কারকে ত্বরান্বিত করার বিষয়টি বিষদভাবে আলোচনা করা হয়।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউপির উপাচার্য মেজর জেনারেল মোঃ মাহবুব-উল-আলম।

এফএএসএস এর ডিন ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শামছুল আরেফীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রবন্ধবক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের সাবেক সচিব এবং জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর সাবেক চেয়ারম্যান ড. মুহাম্মদ আব্দুল মজিদ।

সেমিনারে অন্যান্যের মাঝে আরও উপস্থিত ছিলেন বিইউপির উপ-উপাচার্য প্রফেসর ড. খন্দকার মোকাদ্দেম হোসেনসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দ।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email