টিসিবির পণ্যে উপকার পাবে পাঁচ কোটি মানুষ : বাণিজ্যমন্ত্রী

প্রকাশিতঃ 9:31 pm | March 20, 2022

রংপুর প্রতিবেদক, কালের আলো:

অসাধু ব্যবসায়ীরা নিম্ন আয়ের মানুষের জন্য দেওয়া টিসিবির পণ্য নিয়ে কারসাজি করলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

রোববার (২০ মার্চ) রংপুরের কাউনিয়া উপজেলার বালাপাড়া ইউনিয়ন পরিষদে উপজেলা প্রশাসন আয়োজিত পবিত্র রমজান উপলক্ষে ভর্তুকিমূল্যে দেশের নিম্ন আয়ের এক কোটি পরিবারের নিকট টিসিবির নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রয় কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ হুঁশিয়ারি দেন।

মন্ত্রী বলেন, টিসিবির পণ্যে দেশের এক কোটি পরিবারের প্রায় পাঁচ কোটি মানুষ উপকৃত হবেন। দেশে কোনো পণ্যের অভাব নেই। প্রয়োজনের চেয়ে অনেক বেশি মজুদ রয়েছে। কোনো অসাধু ব্যাবসায়ী কৃত্তিম উপায়ে পণ্যের মূল্যবৃদ্ধির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আন্তর্জাতিক বাজারে পণ্যের মূল্যবৃদ্ধির কারণে বাংলাদেশেও এর প্রভাব পড়েছে।

টিপু মুনশি বলেন, দেশে ভোজ্যতেলের চাহিদার প্রায় ৯০ শতাংশ বিদেশ থেকে আমদানি করতে হয়। এরই মধ্যে এই পণ্য আমদানিতে ১৫ শতাংশ শুল্ক কমানো হয়েছে। এ ছাড়া উৎপাদন ও ভোক্তা পর্যায়ে ভ্যাট প্রত্যাহার করা হয়েছে। এরই মধ্যে এর সুফল ভোক্তারা পেতে শুরু করেছে। গত কয়েকদিনে ভোজ্যতেলের দাম বাড়েনি বরং কমেছে। আন্তর্জাতিক বাজারে দাম কমলে দেশেও কমবে।’

তিনি বলেন, কোনো অসাধু ব্যবসায়ীকে সুযোগ নিতে দেওয়া হবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের জন্য ভাবেন। দেশের মানুষের কল্যাণে কাজ করছেন। দেশে কৃষি ক্ষেত্রে উৎপাদন বেড়েছে, মৎস্য চাষে ব্যাপক উন্নতি হয়েছে।

উপস্থিত লোকজনের উদ্দেশে বাণিজ্যমন্ত্রী বলেন, এই বিশেষ কার্ডগুলো সংরক্ষণ করবেন। মধ্য রমজানে আবার পণ্য দেওয়া হবে। ডিলারদের সততার সঙ্গে পণ্য বিক্রি করতে হবে। সাংবাদিকসহ সংশ্লিষ্ট সকলের দায়িত্ব এগুলো তদারকি করা।

রংপুর জেলার জলা প্রশাসক আসিফ আহসানের সভাপতিত্ব অনুষ্টানে স্বাগত বক্তব্য রাখেন বালা পাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান্যান আনছার আলী। এছাড়া কাউনিয়া উপজেলা চেয়ারম্যান্যান এবং উপজেলা আওয়ামীলীগ এর সভাপতি আনোয়ারুল ইসলাম (মায়া)। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাউনিয়া উপজেলার নির্বাহী অফিসার তাহমিনা তারিন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানমো আব্দুর রাজ্জাক এবং মোছা. কঙ্গুরা বেগম এবং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আব্দুল হান্নান।

এরপরে বাণিজ্যমন্ত্রী কাউনিয়া উপজেলা কমপ্লেক্স রোটারি ক্লাব অব উত্তরা এবং অপু মুনশি মেমোরিয়াল ট্রাস্টের আয়োজনে এবং রংপুর মেডিকেল কলেজের সহযোগিতায় দিনব্যাপী ‘স্বাস্থ্য সেবা ও চক্ষু পরীক্ষা ক্যাম্প’র উদ্বোধন করেন।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email