এক নজরে সব খবর

প্রকাশিতঃ 7:55 pm | December 06, 2021

ডেস্ক রিপোর্ট, কালের আলো:

১. প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা আমাদের পারস্পরিক সম্পর্কের গুরুত্বে বিশ্বাস করে চলেছি। একই সঙ্গে এই বর্ষপূর্তি আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তি এবং সামনের পথ চলা সম্পর্কে চিন্তা করার সুযোগ এনে দিয়েছে।

২. ঢাকায় দু’দিনব্যাপী বিশ্ব শান্তি সম্মেলনে আগত বিদেশি অতিথিদের বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দিতে পররাষ্ট্র মন্ত্রণালয় পিঠা উৎসব ও চিত্র প্রদর্শনীর অনুষ্ঠিত হয়েছে।

৩. বাংলাদেশ ও ভারত ‘মৈত্রী দিবস’ উপলক্ষে টুইট করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার (৬ ডিসেম্বর) টুইটার বার্তায় তিনি দুই দেশের সম্পর্ক আরো গভীর করতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একযোগে কাজ করার আগ্রহের কথা জানান।

৪. কক্সবাজারের চকরিয়ায় বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত হয়েছেন বলে জানিয়েছে র‍্যাব। উদ্ধার করা হয়েছে অস্ত্র ও গুলি।

৫. সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে ঢাকায় গতকাল থেকে ঝরছে বৃষ্টি। অগ্রহায়ণের এই বৃষ্টিতে দুর্ভোগে পড়েছেন রাজধানীবাসী। বৃষ্টির সঙ্গে সড়কে যানজট দেখা দেওয়ায় দুর্ভোগের এই মাত্রা চরম আকার ধারণ করেছে। তারপরও ভোগান্তি উপেক্ষা করে নিজ নিজ কর্মস্থলে যাচ্ছেন রাজধানীবাসী।

৬. মিয়ানমারের ক্ষমতাচ্যুত বেসামরিক সরকারের নেত্রী অং সান সু চিকে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তার বিরুদ্ধে ১১টি অভিযোগ দায়ের করা হয়েছিল। হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

৭. লক্ষ্মীপুরের রামগতিতে ৫ম শ্রেণির ছাত্র তামীম ইকবালের বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার ঘটনায় তার চিকিৎসার জন্য তাৎক্ষণিক পাঁচ লাখ টাকা প্রদানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে তাকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

৮. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন নিয়ে বিতর্কিত মন্তব্যকারী রাজশাহীর কাটাখালী পৌরসভার মেয়র আব্বাস আলীর ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

৯. ভারতের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করা হবে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ভারতের সঙ্গে আমাদের যে রক্তের সম্পর্ক তা আরও গভীরভাবে উদযাপন করতে চাই। আমি তো সে দিনের আশায় আছি, যে দিন ভারতসহ প্রতিবেশী দেশে আনাগোনা করতে কোনও ভিসা লাগবে না। তাদের সঙ্গে আমাদের কোনও ব্যারিয়ার থাকবে না।

১০. বিএনপির শীর্ষস্থানীয় একজন নেতার কন্যাকে নিয়ে আপত্তিকর মন্তব্য করার অভিযোগে তথ্য প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসানকে নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। তার এমন বক্তব্য নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান ভার্চুয়াল আলোচনায় নারীবিদ্বেষমূলক যে বক্তব্য দিয়েছেন তা তাঁর ব্যক্তিগত মত। দলের বক্তব্য না।

১১. নিউজিল্যান্ড সফরের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দল ঘোষণার ঘণ্টাখানেক পরই এই সিরিজ থেকে ছুটি চেয়ে বিসিবি’র কাছে চিঠি পাঠান সাকিব আল হাসান। অবশেষে বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন সাকিবের ছুটি মঞ্জুর করেছেন। অর্থাৎ নিউজিল্যান্ড সফরে পাওয়া যাচ্ছে না সাকিবকে।

১২. আমন সংগ্রহে কোনও গাফিলতি বরদাস্ত করা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেছেন, আবহাওয়া অনুকূলে থাকায় আমন ধানের উৎপাদন ভালো হয়েছে। সরকার এবছর আমন ধান ও চালের যৌক্তিক দাম নির্ধারণ করেছে। আমন সংগ্রহ অভিযান সফল করতে খাদ্য অধিদফতরের কর্মকর্তারা তৎপর রয়েছে।

১৩. বিশিষ্ট ব্যাংকার ও সমাজসেবক তোফায়েল সামি’র মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

১৪. দেশের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া এবং তার নাতনী জায়মা রহমানকে নিয়ে তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসানের দেওয়া বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছেন ৪০ নারী অধিকারকর্মী।

১৫. মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশ আর্মি মেডিকেল কোরের সদস্যদের আত্মত্যাগ শ্রদ্ধার সঙ্গেই স্মরণ করে বাঙালি জাতি। করোনা দুর্যোগেও চিকিৎসা সেবায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছে সিএমএইচ’র চিকিৎসকেরা। অনেকেই উৎসর্গ করেছেন জীবন। ১৯৭১ থেকে ২০২১- মহান স্বাধীনতা সংগ্রাম এবং অতিমারি করোনায় আত্মোৎসর্গকারী সদস্যদের স্মৃতিকে চির জাগরুক করে রাখতে ঢাকা সিএমএইচে নির্মাণ করা হয়েছে ‘অনন্ত সমরে’ ভাস্কর্য।

১৬. দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস আক্রান্ত হয়ে আরও ৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৮ হাজার ৫ জনে। একই সময় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ২৭৭ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৭ হাজার ৭২০ জনে।

১৭. ঘুম থেকে উঠেই নেট দুনিয়ায় ঘুরপাক খাচ্ছে একটি অডিও ক্লিপ। যা ইতোমধ্যেই ভাইরাল হয়েছে। যেখানে শোনা যায়, অশ্লীল ভাষায় চিত্রনায়িকা মাহিয়া মাহিকে দেখা করার জন্য বাধ্য করছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। সেখানে কথা বলতে শুনতে পাওয়া যায় চিত্রনায়ক ইমনকেও।

১৮. গ্রেড-১ পদে পদোন্নতি পেয়েছেন মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) আ. কা. মো. দিনারুল ইসলাম।

১৯. তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান একসময় ছাত্রদলের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন বলে জানালেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, তিনি (ডা. মুরাদ) ময়মনসিংহ মেডিকেল কলেজের ছাত্রদলের প্রচার সম্পাদক ছিলেন। পরবর্তীতে তিনি ছাত্রলীগে যোগ দেন। শেম।

২০. সিলেটের গোপালগঞ্জ পৌরসভার মেয়র আমিনুল ইসলাম রাবেলকে সাময়িক বরখাস্ত করেছে সরকার। বিদেশে গিয়ে বাংলাদেশ সরকার এবং স্থানীয় সরকার বিভাগের বিরুদ্ধে হানিকর ও জনহানিকর বক্তব্য দেন।

কালের আলো/টিআরকে/এসআইএল

Print Friendly, PDF & Email