দেশে ফিরছে ভারতে পাচার হওয়া শিশুসহ ৩৬ বাংলাদেশি

প্রকাশিতঃ 5:55 pm | September 13, 2021

কালের আলো সংবাদদাতা:

দালালের মাধ্যমে সীমান্তের অবৈধ পথে বিভিন্ন সময় ভাল কাজের প্রলোভনে ভারতে পাচার হওয়া ৩৬ বাংলাদেশি নারী-পুরুষ ও শিশুদের উদ্ধারের পর ফেরত পাঠবে ভারতীয় পুলিশ। ইতোমধ্যে হস্তান্তরের বিষয়ে বেনাপোল ইমিগ্রেশন পুলিশসহ সরকারে বিভিন্ন দপ্তরে পত্র প্রেরণ করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এসব নারী ও শিশুদের বাড়ি বাংলাদেশের বিভিন্ন জেলায়। তাদের সবার বয়সই ১২ থেকে ১৮ বছরের মধ্যে। ২ থেকে ৩ বছর আগে তারা দেশের বিভিন্ন সীমান্ত পথে ভারতে পাচারের শিকার হয়।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশ সূত্রে জানা যায়, আগামী ২০ সেপ্টেম্বর দুপুর ১২টায় বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতীয় পুলিশ বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে এসব বাংলাদেশিকে হস্তান্তর করবে।

পাচার প্রতিরোধ নিয়ে কাজ করা এনজিও সংস্থা জাস্টিস অ্যান্ড কেয়ার এসব নারী, শিশুদের আইনি সহয়তা ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষে পুলিশের কাছ থেকে তাদেরকে গ্রহণ করবে।

জাস্টিস অ্যান্ড কেয়ারের সিনিয়ার প্রগ্রামার অফিসার মুহিত হোসেন জানান, সংসারে অভাব অনটনের সুযোগ নিয়ে বিভিন্ন সময় ভাল কাজের কথা বলে দালালরা তাদের ভারতে পাচার করে। কিন্তু ভাল কাজ না দিয়ে বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার করে। পরে ভারতীয় পুলিশ খবর পেয়ে তাদের পাচারকারীদের খপ্পর থেকে উদ্ধার করে আদালতে পাঠায়। সেখান থেকে তাদের আশ্রয় হয় ভারতীয় এনজিও সংস্থার শেল্টার হোমে। পরে উদ্ধারকৃতরা বাংলাদেশি কিনা তা যাচাই করে কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে ট্রাভেল পারমিটে তারা ফিরে আসছে। দেশে ফেরার পর তাদের আইনি সহয়তা ও কর্মসংস্থান সৃষ্টির জন্য কাজ করবে জাস্টিস অ্যান্ড কেয়ার।

বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবিব বলেন, ইতোমধ্যে আমরা এ বিষয়ে চিঠি পেয়েছি। তাদেরকে বাংলাদেশে হস্তান্তরের পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

কালের আলো/আরএস/এমএইচএস

Print Friendly, PDF & Email