পিএইচডি ডিগ্রি অর্জন করলেন সেনাপ্রধান জেনারেল শফিউদ্দিন আহমেদ

প্রকাশিতঃ 4:43 am | September 10, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলো :

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি) থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

আরও পড়ুনঃ মিরপুর হল অব ফেম’-এ অভিষিক্ত হলেন সেনাপ্রধান

এই বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব সিকিউরিটি অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ থেকে তিনি বৃহস্পতিবার (০৯ সেপ্টেম্বর) পিএইচডি ডিগ্রির সনদপত্র গ্রহণ করেন। এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বিইউপির উপাচার্য মেজর জেনারেল মো. মোশফেকুর রহমান তার হাতে এই সনদ তুলে দেন।

আরও পড়ুনঃ সেনাপ্রধানের ব্যস্ত দিনলিপি

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ চলতি বছরের ২৮ আগস্ট পিএইচডি ডিফেন্স সম্পন্ন করেন। একই বছরের ৬ সেপ্টেম্বর বিইউপি একাডেমিক কাউন্সিলে তাঁর পিএইচডি ডিগ্রি সুপারিশকৃত হয়। পরে গত ৮ সেপ্টেম্বর সিন্ডিকেটে ডিগ্রি অনুমোদিত হয়।

জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ১৯৬৩ সালের পহেলা ডিসেম্বর খুলনা শহরের একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৩ সালের ২৩ ডিসেম্বর বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে ৯ম দীর্ঘ মেয়াদি কোর্সের সাথে কমিশন লাভ করেন। কমিশন পরবর্তী তিনি পার্বত্য চট্টগ্রামে অপারেশন এলাকায় ইস্ট বেঙ্গল রেজিমেন্টে যোগদানপূর্বক তাঁর সামরিক কর্মজীবন শুরু করেন।

জেনারেল শফিউদ্দিন ডিফেন্স সার্ভিসেস কমান্ড এ্যান্ড ষ্টাফ কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জনের পাশাপাশি জাতীয় বিশ্ববিদ্যালয় হতে মাষ্টারস্ ইন ডিফেন্স ষ্টাডিজ এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি) হতে ডেভেলপমেন্ট এ্যান্ড সিকিউরিটি ষ্টাডিজ-এ প্রথম বিভাগে অসামান্য ফলাফলসহ এমফিল সম্পন্ন করেন। পরে তিনি বিইউপি থেকে বৃহস্পতিবার (০৯ সেপ্টেম্বর) পিএইচডি ডিগ্রির সনদপত্র গ্রহণ করেন।

জেনারেল শফিউদ্দিন আহমেদ এমআইএসটি গোল্ড মেডেল অর্জনসহ প্রথম স্থান অধিকার করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি ২০১০ সালে সফলতার সাথে চীনের ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটি (এনডিইউ) থেকে ডিফেন্স এ্যান্ড ষ্ট্র্যাটেজিক ষ্টাডিজ কোর্স এবং মিরপুর ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ থেকে আর্মি স্টাফ কোর্স সম্পন্ন করেন।

পাশাপাশি তিনি ২০০৯ সালে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটিতে North East South Asia (NESA) Centre পরিচালিত এক্সিকিউটিভ সেমিনার কোর্সে অংশগ্রহণ করেন এবং NESA এর গ্রাজুয়েট হিসেবে সম্মানিত হন।

কালের আলো/জিকেএম/এমকে

Print Friendly, PDF & Email