আইনজীবীদের টিকার আওতায় আনতে হাইকোর্টের রুল

প্রকাশিতঃ 11:52 pm | April 13, 2021

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

অগ্রাধিকার ভিত্তিতে আইনজীবীদের করোনাভাইরাসের টিকার আওতায় আনতে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে করোনার টিকা পাওয়ার ক্যাটাগরি থেকে আইনজীবীদের বাদ পড়ার বিষয়টি কেন অসাংবিধানিক হবে না- রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

মঙ্গলবার(১৩ এপ্রিল) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ (ভার্চুয়াল) এই রুল জারি করেন।

আগামী এক সপ্তাহের মধ্যে স্বাস্থ্যসচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে (ডিজি) রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আবু তালেব। তিনি বলেন, সরকার করোনার টিকা দেওয়ার জন্য ১৯ শ্রেণি-পেশার মানুষের ক্যাটাগরি করেছে। সেই ক্যাটাগরিতে আইনজীবীদের নাম নেই। বিষয়টি চ্যালেঞ্জ করে রিট করেছিলাম। আদালত শুনানি নিয়ে রুল জারি করেছেন।

গতকাল (সোমবার) অগ্রাধিকার ভিত্তিতে আইনজীবীদের করোনার টিকার আওতায় আনতে হাইকোর্টে রিট করা হয়। গত ৩১ মার্চ অগ্রাধিকার ভিত্তিতে আইনজীবীদের করোনা টিকার আওতায় আনতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে লিগ্যাল নোটিশ পাঠান এই আইনজীবী।

নোটিশে বলা হয়, করোনার টিকা দেওয়ার জন্য যে তালিকা প্রকাশ করা হয়েছে সেখানে আইনজীবীদের কথা উল্লেখ নেই। নোটিশের জবাব না পাওয়ায় হাইকোর্টে রিট করা হয়।

কালের আলো/এসকে/এমএম

Print Friendly, PDF & Email