ড. কামাল কার ইশারায় মাঠে নামলেন?

প্রকাশিতঃ 9:50 pm | September 02, 2018

গাজী নাসির উদ্দিন আহমেদ :
সংবাদ মাধ্যমে কাজ করতে এসেই অনেক তরুনের আগ্রহ থাকে পলিটিক্যাল বিটে কাজ করার। এবং সেটা তারা করছেন বিনা বাধায়। তরুণদের পলিটিক্যাল বিটে কাজ করতে দিতে আমার অনীহা কাজ করে। কিন্তু অনেক সময় আমরা উপায়হীন।

সেদিন আগ্রহী এক তরুণের সঙ্গে কথা বলছিলাম। আওয়ামী লীগ কাভার করেন তিনি। আওয়ামী লীগের কয়জন নেতার নাম জানা ছাড়া আওয়ামী লীগ সম্পর্কে তার জ্ঞান শূন্য। আমি তাকে হেয় করতে বসিনি।

রিপোরটিং অনেকদিন করার পর, অলি-গলি-রাজপথ চেনার পর রাজনীতি ও রাজনৈতিক অর্থনীতি বিষয়ে যথেষ্ট জ্ঞান অর্জন করে রাজনৈতিক রিপোর্টিং করতে নামা উচিত। এই ঘাটতির কারণে ভালো রাজনৈতিক প্রতিবেদন আজকাল আর দেখিই না।

ধরেন, ড. কামালদের হঠাৎ শোরগোল। এর পেছনের কাহিনী কি? কোন বিশ্লেষণ বা ইন্টারপ্রিটেটিভ প্রতিবেদন দেখলাম না। কিছু গসিপ ছাড়া। আচ্ছা, এই কামাল সাহেবই তো বছরখানেক আগে বলেছিলেন, তিনি আর সাংগঠনিক রাজনীতি করবেন না। দেশের অবস্থা এক বছর আগে যা ছিল এখনো তাই আছে। যখন বি চৌধুরীরা যুক্তফ্রন্ট করলেন তখন তিনি তাতে যোগ দিলেন না। বলেছিলেন যে, এটা বেশি আর্লি হয়ে যাচ্ছে।

হঠাৎ তিনি যে রাজনীতির আলোচনার কেন্দ্রে চলে আসলেন সেটার পেছনে নিশ্চয় কোন কারণ আছে। উনাকে এই প্রশ্নটা কোন রিপোর্টার করেছেন কিনা আমি জানিনা। নেতাদের সঙ্গে সেলফি তুলেই রিপোর্টারের কাজ শেষ নয়। সেলফি তুলুন সমস্যা নেই, কাজটা শুরু করা লাগবে না!

কামাল সাহেব কার ইশারায় মাঠে নামলেন সেটা বের করতে পারা তো ভালো রিপোর্টারের কাজ।

(এই বিশ্লেষণ সিনিয়র সংবাদ কর্মী গাজী নাসির উদ্দিন আহমেদের ফেসবুক থেকে নেওয়া)

Print Friendly, PDF & Email