বঙ্গবন্ধু ম্যারাথনে দৌড়াবেন দেশ-বিদেশের ২০০ অ্যাথলেট

প্রকাশিতঃ 8:39 pm | January 08, 2021

স্পোর্টস ডেস্ক, কালের আলোঃ

বাংলাদেশসহ ১১টি দেশের ২০০ অ্যাথলেটের অংশগ্রহণে রোববার(১০ জানুয়ারি) ভোরে রাজধানীতে অনুষ্ঠিত হচ্ছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন’।

বাংলাদেশ সেনাবাহিনীর উদ্যোগে এবং সশস্ত্র বাহিনী বিভাগের সমন্বয়ে এ ম্যারাথন অনুষ্ঠিত হবে। এতে সহযোগিতা করবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি।

শুক্রবার (০৮ জানুয়ারি) ঢাকার হোটেল রিজেন্সিতে সংবাদ সম্মেলন ও আগত বিদেশি ম্যারাথন দৌড়বিদদের পরিচিতি অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলন অনুষ্ঠান উপস্থাপন করেন সেনাসদরের আইটি পরিদপ্তরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম আমিনুল হক ।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, ম্যারাথনে ফ্রান্স, কেনিয়া, ইথিওপিয়া, বাহরাইন, বেলারুশ, ইউক্রেন এবং মরক্কো থেকে রানার এবং ভারত, মালদ্বীপ, নেপাল পাকিস্তান থেকে সাফ রানারসহ মোট ৩৭ জন বিদেশি দৌড়বিদ অংশ নেবেন। ফুল ম্যারাথনে পুরুষ ও নারী বিদেশি এলিট বিভাগে চ্যাম্পিয়ন ১৫ হাজার মার্কিন ডলার করে, রানারআপ ১০ হাজার ডলার করে, তৃতীয় পাঁচ হাজার ডলার করে, চর্তুথ চার হাজার করে, পঞ্চম তিন হাজার, যষ্ঠ দুই হাজার এবং সপ্তম স্থান র্অজনকারী এক হাজার ডলার করে পুরস্কার পাবেন।

সার্ক এবং দেশি পুরুষ ও নারী দৌড়বিদদের মধ্যে চ্যাম্পয়িনরা ৫ লাখ টাকা করে, রানারআপ চার লাখ করে, তৃতীয় স্থান অর্জনকারী তিন লাখ করে, চর্তুথ স্থান অর্জনকারী দুই লাখ এবং পঞ্চম স্থান অর্জনকারী এক লাখ টাকা করে পাবেন।

অপরদিকে, হাফ ম্যারাথনে পুরুষ ও নারী দু’বিভাগেই বিদেশি এলিট বিভাগের চ্যাম্পিয়ন দু’ হাজার সাতশ ৫০ মার্কিন ডলার, রানার আপ এক হাজার পাঁচশ ডলার এবং তৃতীয় হওয়া দৌড়বিদ পাবেন সাতশ পঞ্চাশ মার্কিন ডলার। দেশি অংশগ্রহণকারীদের মধ্যে চ্যাম্পিয়ন আড়াই লাখ টাকা করে, রানারআপ দুই লাখ করে, তৃতীয় দেড় লাখ করে এবং চর্তুথ ও পঞ্চম স্থান অর্জনকারী পাবে যথাক্রমে ১০ হাজার টাকা করে।

আগামী ১০ জানুয়ারি ফুল ও হাফ দুই ক্যাটাগরির এই ম্যারাথন রাজধানীর আর্মি স্টেডিয়াম থেকে শুরু হয়ে হাতিরঝিল গিয়ে শেষ হবে। ফুল ম্যারাথনের দৈর্ঘ্য হবে ৪২.১৯৫ কিলোমিটার এবং হাফ ম্যারাথনের দৈর্ঘ্য হবে ২১.৩৯৭ কিলোমিটার।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ম্যারাথনে অংশগ্রহণকারী সবাইকে করোনা টেস্ট করে নেগেটিভ হয়ে ম্যারাথনে অংশ নিতে হবে। ম্যারাথনে অংশগ্রহণকারী বিদেশি অ্যাথলেটদের মধ্যে ফুল ম্যারাথনে ৩১ জন ও হাফ ম্যারাথনে ৬ জন অংশ নেবেন।

আইএসপিআর জানিয়েছে, ম্যারাথন অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল ম্যারাথন অ্যান্ড ডিসটেন্স রেসেস (এইমস) এবং আন্তর্জাতিক অ্যাথলেটিকস অ্যাসোসিয়েশনের (এএএ) এর অনুমোদন পেয়েছে।

কেবল দেশেই নয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বিদেশেও এই ম্যারাথনের আয়োজন করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১ আয়োজক কমিটির প্রধান সমন্বয়ক ব্রিগেডিয়ার জেনারেল সালীম আহমাদ খান, সদর দপ্তর ৮৬ স্বতন্ত্র সিগন্যাল ব্রিগেড এর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল তামজিদুল হক চৌধুরী, এমটি পরিদপ্তর এর কর্ণেল স্টাফ কর্ণেল মোঃ শওকত ওসমান, স্পোর্টস্ ভিশন লিমিটেড এর চেয়ারম্যান ক্যাপ্টেন সাইফুর রহমান এবং বাংলাদেশ এ্যাথলেটিকস্ ফেডারেশনের জেনারেল সেক্রেটারী এ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

কালের আলো/এসবি/এমএইচএ

Print Friendly, PDF & Email