তাকসিম খানের মুখেই ‘শেষ হাসি’; ওয়াসার নেতৃত্ব দিবেন আরও ৩ বছর

প্রকাশিতঃ 8:31 pm | October 01, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ভেস্তে গেলো কট্টর সমালোচকদের ‘মিশন’। নানামুখী কথা ছড়িয়েও সফল হতে পারেনি মহল বিশেষ। দিনশেষে ‘হার’ মানতে হয়েছে তাদের।

‘মাথায় হাত’ পড়লো ষড়যন্ত্রকারীদেরও। বুমেরাং সব পরিকল্পনা। ‘শেষ হাসি’ ঠিকই হাসলেন তাকসিম এ খান।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক হিসেবে তার ওপরেই পূর্ণ আস্থা রেখেছে সরকার। আগামী তিন বছরের জন্য আবারও তাকে ঢাকা ওয়াসার এমডি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার(০১ অক্টোবর) স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ সাঈদ-উর-রহমান স্বাক্ষরিত এক চিঠিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, পানি সরবরাহ ও পয়:নিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬ এর ২৮(২) ধারা মোতাবেক প্রকৌশলী তাকসিম এ খান-কে তার বর্তমান চাকরির মেয়াদ পূর্ণ হওয়ার পর অর্থাৎ, ১৪ অক্টোবর ২০২০ খ্রি. হতে ৩ বছরের জন্য ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ/পুন:নিয়োগের জন্য সরকারের অনুমোদন নির্দেশক্রমে জ্ঞাপন করা হল।

এ বিষয়ে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (পানি সরবরাহ অনুবিভাগ) মোহাম্মদ ইবরাহিম জানান, ওয়াসা বোর্ডের সুপারিশের পর তাকসিম এ খানের নিয়োগ সংক্রান্ত ফাইল অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, তাকে আরো ৩ বছরের জন্য ওয়াসার এমডি নিয়োগের ফাইল প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। আমরা তাদের (ওয়াসা কর্তৃপক্ষ) জানিয়ে দিয়েছি। ওয়াসা হচ্ছে কর্মাশিয়াল কর্পোরেট বডি। অনুমোদনের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে, এই নিয়োগের বিষয়ে আমাদের এখন থেকে কোনো প্রজ্ঞাপন হবে না। এখন ওয়াসা বোর্ডের সঙ্গে তার (তাকসিম এ খান) চুক্তি হবে।

সূত্র মতে, দীর্ঘ সময় যাবত ঢাকা ওয়াসাকে নেতৃত্ব দিচ্ছেন তাকসিম এ খান। এ সময়ে বারবারই তার পেছনে লেগেছে চক্র। মাঠ গরমও হয়েছে বেশ কয়েকবার।

কিন্তু কাজের এ মানুষের কাছে প্রতিবারই ‘ধরাশায়ী’ হতে হয়েছে। কিন্তু এবার সরাসরি ‘কিক আউট’। দক্ষতা আর যোগ্যতার মিশেলে ওয়াসাকে এগিয়ে নিতে সত্যি সত্যিই বিকল্পহীন এক উচ্চতায় নিজেকে দাঁড় করিয়েছেন তাকসিম এ খান।

ফলশ্রুতিতে তার নেতৃত্বেই আগামী তিন বছর পরিচালিত হবে ঢাকা ওয়াসা।

এর আগে গত ১৯ সেপ্টেম্বর বিকেলে অনুষ্ঠিত ঢাকা ওয়াসা বোর্ড সভায় এমডি হিসেবে তাকসিম এ খানের মেয়াদ আরো ৩ বছর বাড়ানোর সুপারিশ করা হয়। এই সুপারিশ পাঠানো হয় স্থানীয় সরকার বিভাগে। স্থানীয় সরকার বিভাগ থেকে তা অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়।

প্রকৌশলী তাকসিম এ খান ২০০৯ সালে প্রথম ঢাকা ওয়াসার এমডি হিসেবে নিয়োগ পান। এরপর চারবার তার চুক্তির মেয়াদ বাড়ায় ওয়াসা বোর্ড। পঞ্চমদফা চুক্তির সময়সীমা শেষ হচ্ছে আগামী ১৪ অক্টোবর।

কালের আলো/এসবি/এমএইচএ

Print Friendly, PDF & Email