বিশ্ব একাদশের বিপক্ষে খেলবে বাংলাদেশ!

প্রকাশিতঃ 8:07 pm | May 10, 2019

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

আগামী বছর দেশব্যাপী উদযাপিত হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। আর বঙ্গবন্ধুর জন্মের ১০০ বছর পূর্তিকে বর্ণিল করে রাখতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে কীভাবে বর্ণাঢ্যভাবে উদযাপন করা যায়, তা নিয়ে বৃহস্পতিবার বিভিন্ন ক্রীড়া ফেডারেশনের সঙ্গে এক বৈঠকে মিলিত হন ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। বৈঠকে আগামী বছরের ১৯ ও ২০ মার্চ বিশ্ব একাদশের বিপক্ষে বাংলাদেশ ক্রিকেট দলের দুটি প্রীতি ম্যাচ আয়োজনের পরিকল্পনার কথা জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

ক্রীড়া প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেন বিসিবি সভাপতি। আগামী বছরটা বাঙালি জাতির জন্য বিশেষ এক বছর, এটা মাথায় রেখে ক্রিকেট বোর্ডের বিশেষ পরিকল্পনার কথা জানান তিনি। বিশ্ব একাদশের সঙ্গে প্রীতি ম্যাচ প্রসঙ্গে বলেন, ‘আগামী বছরের ১৯ ও ২০ মার্চ বিশ্ব একাদশের সঙ্গে বাংলাদেশ দলের দুটি প্রীতি ম্যাচ আয়োজনের চিন্তা করেছি আমরা।

বিশ্ব একাদশের বিপক্ষে খেললে যতগুলো দেশ ক্রিকেট খেলে, সেসব দেশে ম্যাচ দুটো লাইভ সম্প্রচার করবে। সবাই বিশ্বের সেরা খেলোয়াড়দের খেলাটা দেখতে চাইবে। জুলাইয়ের ১৬ তারিখ আইসিসির বোর্ড মিটিং আছে। সেখানেই আমরা ব্যাপারটা চূড়ান্ত করে ফেলব।’

ইংল্যান্ড বিশ্বকাপের পর শ্রীলঙ্কা সফরে যাওয়ার কথা রয়েছে বাংলাদেশ দলের। কিন্তু সম্প্রতি সেখানে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। সর্বশেষ নিউজিল্যান্ড সফরে সন্ত্রাসী হামলা থেকে অল্পের জন্য রক্ষা পায় বাংলাদেশ দল। সব মিলিয়ে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে বাড়তি উদ্বেগ কাজ করছে বিসিবির। এ নিয়ে বিসিবি সভাপতি জানান, বোর্ডের নিরাপত্তা পর্যবেক্ষক দল শ্রীলঙ্কার নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তুষ্ট হলে তবেই সেখানে খেলতে যাবে বাংলাদেশ।

এ প্রসঙ্গে নাজমুল হাসান পাপন বলেন, ‘সফরের নিরাপত্তা ব্যবস্থা আমাদের পর্যবেক্ষণে আছে। দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে নিয়মিত যোগাযোগও হচ্ছে। যতক্ষণ পর্যন্ত না আমরা সেখানকার নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সম্পূর্ণ নিশ্চিত হচ্ছি যে আমাদের খেলোয়াড়রা সেখানে শতভাগ নিরাপদ থাকবে, ততক্ষণ পর্যন্ত আমরা সেখানে দল পাঠাব না।’

এ সময় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বিশ্বকাপে বাংলাদেশ দলের ভালো খেলার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। ক্রিকেটারদের ওপর তাঁর পূর্ণ আস্থা থাকার কথা জানালেও দলকে আরো ধারাবাহিক পারফর্ম করার কথা বলেন তিনি। পাশাপাশি ক্রিকেটারদের ইনজুরিতে পড়া নিয়ে কিছুটা আশঙ্কার কথাও জানান।

তিনি বলেন, ‘ওদের সামর্থ্য আছে, দলটা অত্যন্ত ভালো। কিন্তু অন্যরাও ভালো। এটা ভুললে চলবে না যে এটা ক্রিকেট খেলা। আর আমাদের দলের কিন্তু ধারাবাহিকতার কিছুটা অভাব আছে।’

কালের আলো/পিআর/এমএম

Print Friendly, PDF & Email