ভারতে ভোট গণনার আগে বিরোধী নেতাদের নজরবন্দি করার অভিযোগ

প্রকাশিতঃ 3:24 pm | June 04, 2024

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

ভারতে চলছে লোকসভা নির্বাচনের ভোট গণনা। তবে গণনা শুরুর আগেই বিস্ফোরক অভিযোগ সামনে এনেছেন দেশটির সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব। তার অভিযোগ, ভোট গণনার আগে বিরোধী দলের নেতাদের নজরবন্দি করে রাখা হয়েছে।

তার দাবি, বিরোধী দলের নেতারা ভোট গণনায় যেন অংশ নিতে না পারেন, সেই জন্য তাদের নজরবন্দি করে রাখা হয়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও একটি ভিডিও প্রকাশ করেছেন অখিলেশ যাদব।

সোমবার রাতে এক্স হ্যান্ডেলে (সাবেক টুইটার) ভিডিওটি প্রকাশ করে কনৌজের প্রার্থী অখিলেশ যাদব লেখেন, ‘মাননীয় সুপ্রিম কোর্ট, নির্বাচন প্রধান ও পুলিশ প্রধান, অবিলম্বে লক্ষ্য করুন যে মির্জাপুর, আলিগড়, কনৌজ ছাড়াও, উত্তরপ্রদেশের অনেক জেলায় জেলা শাসক ও পুলিশ প্রশাসন বিরোধীদের অবৈধভাবে নজরবন্দি করছে যাতে তারা কাল ভোট গণনায় অংশ নিতে না পারেন।’

যাদের নজরবন্দি করা হয়েছে, তাদের অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়ে তিনি লেখেন, ‘এই জাতীয় ঘটনা অবিলম্বে বন্ধ করা উচিত। প্রশাসনিকভাবেও তা করতে হবে। যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের অবিলম্বে মুক্তি দিতে হবে। যখন সব রাজনৈতিক দল শান্তিপূর্ণভাবে কাজ করছে সেই পরিস্থিতিতে প্রশাসন যেন অনৈতিক কোনও কাজ না করে যাতে জনরোষের সৃষ্টি হয়।’

অভিযুক্তদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার কথাও বলেছেন অখিলেশ যাদব। তিনি লেখেন, ‘আশা করি এমন পক্ষপাতদুষ্ট ডিএম এবং প্রশাসনিক কর্মকর্তাদের অবিলম্বে অপসারণ করা হবে এবং শান্তিপূর্ণ পরিবেশে ভোট গণনা করা হবে।’

উল্লেখ্য, টানা দেড় মাসের ভোটগ্রহণ পর্ব শেষে ভারতে ১৮তম লোকসভা নির্বাচনের ভোট গণনা চলছে। মঙ্গলবার স্থানীয় সময় সকাল আটটায় (বাংলাদেশ সময় সাড়ে ৮টা) সারা দেশে একযোগে এই ভোট গণনা শুরু হয়।

৫৪৩ আসনের লোকসভা নির্বাচনে সরকার গঠনের ম্যাজিক ফিগার ২৭২। প্রাথমিক ফলাফল অনুযায়ী, ভোট গণনা শুরুর প্রায় দুই ঘণ্টার মধ্যেই সেই ম্যাজিক ফিগার ছুঁয়ে ফেলেছে বিজেপি নেতৃত্বাধীন দেশটির ক্ষমতাসীন জোট এনডিএ। তবে জোর টক্কর দিচ্ছে বিরোধী ইন্ডিয়া জোটও।

সংবাদমাধ্যম এনডিটিভির লাইভ আপডেট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট এগিয়ে রয়েছে ২৯০টি আসনে। আর বিরোধী ‘ইন্ডিয়া’ জোট এগিয়ে ২২৮টি আসনে।

অন্যদিকে ইন্ডিয়া টুডের প্রকাশিত সর্বশেষ গণনার ফল বলছে, বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৬ আসনে এগিয়ে আছে। আর কংগ্রেসের নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ জোট এগিয়ে ২২৮ আসনে। বাকি ১৯ আসনে এগিয়ে স্বতন্ত্র প্রার্থীসহ অন্যরা।

ভারতের সংবিধান অনুযায়ী, কোনো দল বা জোট যদি সরকার গঠন করতে চায় তাহলে তাদের লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে কমপক্ষে ২৭২টিতে জয় পেতে হবে। এবারের লোকসভা নির্বাচনে দুটি বড় জোটের তীব্র প্রতিদ্বন্দ্বিতা দেখা গেছে। এর একটি দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) এবং অন্যটি কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এনডিএ জোট টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটও নির্বাচনে ভূমিধস জয়ের ব্যাপারে আশাপ্রকাশ করেছে।

কালের আলো/ডিএইচ/কেএ

Print Friendly, PDF & Email