সব থানায় নিরাপত্তা জোরদারের নির্দেশ, অন্যের দেওয়া খাবার খেতে বারণ

প্রকাশিতঃ 8:24 pm | April 26, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ঢাকা মহানগর পুলিশসহ (ডিএমপি) সারা দেশের থানা, পুলিশের সব স্থাপনা এবং অস্ত্র-গোলাবারুদের নিরাপত্তা জোরদারের নির্দেশ দিয়েছে পুলিশ সদর দপ্তর।

নির্দেশনায় বলা হয়, সারা দেশের সব থানায় কমপক্ষে তিনটি সেইন্ট্রি পোস্ট নির্মাণ করতে হবে। থানায় রাতের ডিউটিতে তিনজন ইন্সপেক্টরের মধ্যে একজনকে ডিউটিতে থাকতে বলা হয়েছে। ওসিরা থানা এলাকার বাইরে গেলে ডিসিদের কাছ থেকে অনুমতি নিতে হবে।

এছাড়া থানা কিংবা পুলিশের যে কোনো স্থাপনায় হামলার শিকার হলে কীভাবে প্রতিহত করতে হবে তার নির্দেশনা পুলিশ সদরদপ্তর থেকে সব ইউনিটে পাঠানো হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, বাইরের কারও দেওয়া খাবার পুলিশ সদস্যরা যাতে গ্রহণ না করেন তার নিশ্চয়তা বিধান করতে হবে।

পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, সম্প্রতি কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সন্ত্রাসীরা বান্দরবানে পুলিশ ও আনসার সদস্যদের অস্ত্র লুট করেছে। এ ধরনের ঘটনা যেন এড়ানো যায় সে লক্ষ্যে পুলিশ সদর দপ্তর থেকে এ বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে।

পুলিশ সদর দপ্তরের এক কর্মকর্তা বলেন, পুলিশের অনেক স্থাপনায় নিরাপত্তার ঢিলেঢালা ভাব সম্প্রতি পরিলক্ষিত হয়েছে। যে কারণে নিরাপত্তা ব্যবস্থা জোরদারের জন্য এ নির্দেশনা দেওয়া হলো।

এ বিষয়ে জানতে চাইলে পুলিশ সদর দপ্তরের অপারেশনস বিভাগের ডিআইজি (অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতিপ্রাপ্ত) আনোয়ার হোসেন বলেন, বান্দরবানে অস্ত্র লুটের ঘটনাকে কেন্দ্র করে পুলিশের সব ইউনিটে অ্যালার্ম প্যারেডের নির্দেশনা দেওয়া হয়েছে। তবে এটি নিয়মিত কার্যক্রমের অংশ।

পুলিশ সদর দপ্তরের দেওয়া নির্দেশনা অনুযায়ী ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) অধিভুক্ত থানা ও পুলিশের স্থাপনার নিরাপত্তা জোরদারের বিষয়ে সার্কুলার জারি করেছে। গত ২৩ এপ্রিল সার্কুলার জারি করে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

ডিএমপির সার্কুলারে বলা হয়, প্রতি থানায় কমপক্ষে ৩টি স্থায়ী সেন্ট্রি পোস্ট নির্মাণ করতে হবে। তবে বাস্তব অবস্থার পরিপ্রেক্ষিতে এ সংখ্যা কম-বেশি হতে পারে। রাতে ডাবল সেন্ট্রি ডিউটি মোতায়েন করতে হবে।

এছাড়াও অতিরিক্ত সংখ্যক পুলিশের ছুটি বা অন্যত্র দায়িত্বে না রাখার বিষয়ে খেয়াল রাখতে বলা হয়েছে। বাইরের কারও দেওয়া খাবার না খাওয়ার বিষয়েও নির্দেশনা রয়েছে। পাশাপাশি অস্ত্রাগার সুরক্ষিত রাখা, রাতে নির্দিষ্ট সময় পর থানায় বাইরের কেউ প্রবেশ করলে নিরাপত্তার স্বার্থে চেকিং এবং সতর্কতার সঙ্গে প্রবেশ করতে দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে নির্দেশনায়।

এ বিষয়ে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বলেন, সুনির্দিষ্ট কোনো হুমকির নেই। তবুও সবাইকে সতর্ক রাখতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

কালের আলো/এমএইচইউআর

Print Friendly, PDF & Email