নির্বাচিত হলে শর্তসাপেক্ষে ন্যাটোতে থাকার ঘোষণা ট্রাম্পের

প্রকাশিতঃ 11:33 am | March 20, 2024

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে নির্বাচিত হলে ন্যাটোর অপরাপর সদস্যরা যদি তাদের ‘ন্যায্য অংশ’ পরিশোধ করে এবং আমেরিকার সঙ্গে ‘ন্যায্য’ আচরণ করে তবে মার্কিন যুক্তরাষ্ট্র শতভাগ জোটটির সঙ্গে থাকবে।

মঙ্গলবার (১৯ মার্চ) জিবি নিউজ টেলিভিশন চ্যানেলে উপস্থাপক নাইজেল ফারাজকে দেয়া এক সাক্ষাৎকারে উপরোক্ত মন্তব্য করেন তিনি।

সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, তিনি মনে করেন মার্কিন যুক্তরাষ্ট্র ন্যাটোর ৯০ শতাংশ অর্থ দিয়ে থাকে, এমনকি এটি শতভাগও হতে পারে। তিনি প্রশ্ন করেন আমরা কেন এই দেশগুলোকে পাহারা দেব যাদের প্রচুর অর্থ আছে?

সাক্ষাৎকারে উপস্থাপক জানতে চান, ন্যাটো সদস্যরা যদি প্রতিশ্রুতি মেনে তাদের অংশের অর্থ পরিশোধ করে তবে আমেরিকা জোটে থাকবে কিনা? জবাবে ট্রাম্প বলেন, হ্যাঁ, শতভাগ আমেরিকা সেখানে থাকবে।

ট্রাম্পের অভিযোগ ২০১৪ সালে ওয়েলসে ন্যাটো শীর্ষ সম্মেলনে সদস্যরা নিজেদের জিডিপির ২ শতাংশ প্রতিরক্ষা খাতে খরচ করার যে প্রতিশ্রুতি দিয়েছিল তা তারা মানছে না।

কয়েক সপ্তাহ আগে ট্রাম্প বলেছিলেন, ন্যাটোর যেসব সদস্যরা নিজেদের খরচের অংশটুকু পরিশোধ করে না তাদের সঙ্গে রাশিয়া যা খুশি করুক। এ সময় নির্বাচিত হলে ন্যাটো থেকে বেরিয়ে আসারও ঘোষণা দেন তিনি।

ট্রাম্পের দাবি তার এই মন্তব্যের পর থেকে টাকা দিতে শুরু করেছে সদস্যদেশ গুলো। তিনি উপস্থাপক ফারাজকে বলেন, আপনি জানেন কিনা আমি জানি না, তবে এই মন্তব্যগুলো করার পর থেকে প্রচুর অর্থ এসেছে।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email