ঐতিহ্যবাহী ঘোড়দৌড় গ্রামীণ বাংলার আবহমান সংস্কৃতি লালন করে : স্পিকার

প্রকাশিতঃ 11:55 pm | January 20, 2024

কালের প্রতিবেদক, কালের আলো:

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, গ্রাম বাংলার আনাচে-কানাচে ছড়ানো ছিটানো খেলাধুলা সাংস্কৃতিক বিকাশ ত্বরান্বিত করে। ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা গ্রামীণ বাংলার আবহমান সংস্কৃতি লালন করে।

শনিবার (২০ জানুয়ারি) পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীমের সঞ্চালনায় পীরগঞ্জ উপজেলার ৭নং আলমপুর ইউনিয়ন পরিষদ ও বাংলাদেশ আওয়ামী লীগ ৭নং আলমপীর ইউনিয়ন শাখা কর্তৃক আয়োজিত ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে শহীদ ডা. আকবার আলী স্মরণে অনুষ্ঠিত ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে স্পিকার এসব কথা বলেন।

স্পিকার বলেন, প্রতিটি ইউনিয়নে প্রাথমিক পর্যায়ে ৪০০টি করে কম্বল বিতরণ করা হবে। ১৮০ টি করে কম্বল মা-বোনদের জন্য পৃথকভাবে বিতরণ করা হবে। মা-বোনেরা আমাকে খুব ভালোবাসেন। মায়েদের একটি কম্বল দেয়া হলে তারা বিভিন্নভাবে ব্যবহার করতে পারবেন।

তিনি এ সময় ৩নং বড়দরগাহ ইউনিয়ন, ৯নং পীরগঞ্জ ইউনিয়ন, ভেন্ডাবাড়ি ইউনিয়ন পরিষদে মা-বোনদের অগ্রাধিকারের ভিত্তিতে কম্বল বিতরণ করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বিভিন্ন ধরণের ক্রীড়া প্রতিযোগিতা আয়োজন ও অংশগ্রহণের মধ্য দিয়ে আমাদের মেধা ও মনন বিকশিত হয়। তরুণ প্রজন্মের ব্যক্তিত্ব গঠনে এসব খেলাধুলা নি:সন্দেহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি বলেন, প্রয়োজনীয় রাস্তাঘাট, স্কুল-কলেজ, মসজিদ, মন্দির ও কবরস্থানের সংস্কার কাজ চলমান থাকবে। এলাকার চেয়ারম্যান, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের মাধ্যমে এসব বিষয় তালিকাভুক্ত করবেন।

এ সময় স্পিকার হযরত শাহ ইসমাইল গাজী (র:) ওয়াকফ এস্টেট পীরগঞ্জের ঐতিহ্যবাহী বড়দরগাহ মাজার শরীফ জিয়ারত করেন ও মাজারে কর্তব্যরত খাদেম এর কাছ থেকে সার্বিক অবস্থা সম্পর্কে জিজ্ঞাসা করেন।

এ অনুষ্ঠানে রংপুর জেলা যুবলীগের সাধারণ সম্পাদক, বিভিন্ন ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ নেতাকর্মীবৃন্দ, চেয়ারম্যান, সাংবাদিকবৃন্দ এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email