বিদ্যুৎ-আপ্যায়ন খরচ অর্ধেক কমিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়

প্রকাশিতঃ 6:05 pm | February 03, 2023

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সরকার গৃহীত সাশ্রয়ী নীতি অনুসরণ করে খরচের লাগাম টেনে ধরেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়। বিদ্যুৎ বিল ও আপ্যায়ন খরচ কমানো হয়েছে প্রায় অর্ধেক। জ্বালানি তেল খরচও এক-চতুর্থাংশ কমানো হয়েছে। এ ছাড়া বিভিন্ন খাতে বরাদ্দ কমিয়ে ২০২২-২৩ অর্থবছরের সংসদীয় বাজেট থেকে ২৬ কোটি ৪৩ লাখ টাকা ফেরত দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

গত অর্থবছরের জুন-সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত প্রধানমন্ত্রীর কার্যালয়ের ব্যয়ের হিসাবে দেখা যায়, বিদ্যুৎ বিল হ্রাস পেয়েছে ৪৬ দশমিক ৮৪ শতাংশ, জ্বালানি তেল অকটেন ও ডিজেলের ব্যবহার কমানো হয়েছে ২৩ দশমিক ৩৪ শতাংশ এবং আপ্যায়ন খাতের ব্যয় কমানো হয়েছে ৪৫ দশমিক ৮৬ শতাংশ।

২০২২ সালের জুন মাসে বিদ্যুৎ খাতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ব্যয় ছিল ২৩ লাখ ৮ হাজার ৮৩৮ টাকা। জুলাইয়ে খরচ হয় ২১ লাখ ৩৮ হাজার ৬২৫ টাকা। আগস্টের ব্যয় ১৫ লাখ ৭৩ হাজার ৮১৩ টাকা। সেপ্টেম্বরে ১২ লাখ ২৭ হাজার ৩৫৩ টাকায় নামিয়ে আনা হয়। ২০২২ এর জুনে পরিবহনের জন্য অকটেন ও ডিজেলের ব্যবহার ছিল ৪১ হাজার ৪০২ লিটার। জুলাইয়ে ব্যবহার হয় ৩৭ হাজার ২ লিটার। আগস্টে জ্বালানি তেলের ব্যবহার হয় ৩৪ হাজার ৮৪১ লিটার। সেপ্টেম্বরে তেলের ব্যবহার ৩১ হাজার ৭৩৬ লিটারে নামিয়ে আনা হয়।

জুনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আপ্যায়ন ব্যয় ছিল ৩ লাখ ২১ হাজার ৬৬৫ টাকা। জুলাইয়ের আপ্যায়ন ব্যয় ২ লাখ ৬৭ হাজার ৫৭০ টাকায় নামিয়ে আনা হয়। জুন থেকে ৩২ দশমিক ১০ শতাংশ কমিয়ে আগস্টের আপ্যায়ন ব্যয় ২ লাখ ১৮ হাজার ৪১০ টাকা। জুন থেকে ৪৫ দশমিক ৮৬ শতাংশ খরচ কমিয়ে সেপ্টেম্বরে আপ্যায়ন ব্যয় ১ লাখ ৭৪ হাজার ১২০ টাকায় নামিয়ে আনা হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিকি বলেন, ‘আমরা প্রধানমন্ত্রীর অফিসের ব্যয় কমানোর কাজটি অনেক আগে থেকে শুরু করেছি। বস্তুত দেশে যখন সব মানুষকে টিকা দেওয়ার কার্যক্রম হাতে নিয়েছিলেন প্রধানমন্ত্রী, তখনই তিনি নির্দেশনা দিয়েছিলেন, যেখান থেকে টাকা বাঁচানো যায় সেই টাকা বাঁচিয়ে আমরা যেন অর্থ বিভাগকে বলি ওই টাকা স্বাস্থ্য মন্ত্রণালয়কে দিয়ে দেওয়ার জন্য। সেই কাজটি আমরা ২০২০ সাল থেকে শুরু করেছি।’

কালের আলো/এনএল/পিএম

Print Friendly, PDF & Email