নতুন বাংলাদেশ দেখানোর পালা সোহান-লিটনদের

প্রকাশিতঃ 12:39 pm | July 30, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ দলের পায়ের নিচে মাটি নেই। সিনিয়র কিংবা জুনিয়র, কেউই যেন এই ফরম্যাটটা বুঝে উঠতে পারছে না ঠিকঠাক। দ্বিপক্ষীয় সিরিজগুলোতে কিছু ম্যাচ জিতলেও বিশ্ব আসরে একেবারেই নেই সফলতা।

টি-টোয়েন্টিতে কেন পারছে না বাংলাদেশ, এই প্রশ্নের সমাধান যেন কিছুতেই মেলাতে যাচ্ছে না। দলের অভিজ্ঞদের সঙ্গে এক ঝাঁক তরুণ ক্রিকেটারকে সুযোগ দিয়েও কাঙ্ক্ষিত সাফল্য পায়নি দল।

এবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) হেঁটেছে উল্টো পথে। দলে রাখা হয়নি একজন সিনিয়র সদস্যকেও। নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে শুধু নেতৃত্ব থেকেই বাদ দেয়া হয়নি, রাখা হয়েছে দলের বাইরে। দলে নেই মুশফিকুর রহিম, সাকিব আল হাসান। তামিম ইকবালও নিয়েছেন অবসর।

কাজী নুরুল হাসান সোহানকে অধিনায়ক করে তারুণ্যে ভরা একটা দল পাঠানো হয়েছে জিম্বাবুয়েতে। যদিও এরাই খেলে আসছে গত কয়েক বছর ধরে। নতুন কেবল পারভেজ হোসেন ইমন। তবে নেতা সোহানের আত্মবিশ্বাস, এই দলটা ভয়ডর হীন ক্রিকেট খেলবে।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে শুক্রবার সোহান বলেছেন, ‘আমরা বাংলাদেশি, নিজেদের ব্র্যান্ডের ক্রিকেট খেলতে চাই। অনেক দলই হয়তো পাওয়ার হিটিং ভালো পারে। তবে আমরা যদি স্মার্ট এবং সেন্সিবল থাকি, তাহলে ওভার বাউন্ডারি না হলেও বাউন্ডারি মারতে পারব। এখানে একটা সুযোগ বা আমাদের চাওয়া- নিজেদের ব্র্যান্ডের ক্রিকেট খেলতে চাই। অন্য দলগুলো কী করছে, অবশ্যই আমরা খুব বেশি চিন্তিত না। নিজেদের ব্র্যান্ড তৈরি করতে চাই।’

দলে দুই-তিন জন সিনিয়র ক্রিকেটার না থাকলেও যারা আছেন তাদেরও অনেকে খেলে ফেলেছেন ৩০টি ম্যাচের অধিক। তাই একেবারেই তরুণ দল ভাববার সুযোগও যে নেই তা মনে করিয়ে দিলেন সোহান।

‘আমাদের অনভিজ্ঞ দল বলতে পারেন না। তরুণ দল বলতে পারেন, শিখতে আসি নাই। চ্যালেঞ্জ থাকবে, জেতার জন্যই এসেছি। বেশিরভাগ ছেলেই ৬-৭ বছর ধরে খেলছে, ফলে আমরা যথেষ্ট অভিজ্ঞ। দল নিয়ে খুশি। চ্যালেঞ্জের মুখোমুখি হবো, তবে সেটির জন্য প্রস্তুত আছি।’

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email