মাছ চাষের মাধ্যমে দেশের ঐতিহ্য ফিরিয়ে আনতে চাই : মৎস্য মন্ত্রী

প্রকাশিতঃ 12:13 pm | July 23, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

মাছ উৎপাদন বৃদ্ধি করে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জনের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

তিনি বলেছেন, বাংলাদেশ মাছের উৎপাদনের স্বয়ংসম্পূর্ণতা অর্জন করলেও কীভাবে নিরাপদ মাছ সবার কাছে পৌঁছে দেওয়া যায়, মাছের নিরাপদ অবস্থান নিশ্চিত করা যায়, তার জন্য আমরা বিভিন্ন কর্মসূচি নিয়েছি।

‘মাছ আমাদের বাঙালি জাতির কৃষ্টির অন্যতম অংশ। ‘মাছে ভাতে বাঙালি’, আমরা সেই ঐতিহ্যকে ফিরিয়ে আনতে চাই। শুধু আমরা নিজেরাই খাব না, দেশের বাইরে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে চাই।’

শনিবার (২৩ জুলাই) সকালে রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মৎস্য অধিদপ্তর আয়োজিত ‘জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২’ উপলক্ষে এক র‍্যালি শেষে মন্ত্রী এসব কথা বলেন। মৎস্য সপ্তাহে এবারের প্রতিপাদ্য ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’।

শ ম রেজাউল করিম আরও বলেন, মাছ চাষের মাধ্যমে বেকারত্ব দূর হবে, উদ্যোক্তা তৈরি হবে। গ্রামীণ অর্থনীতি সচল হবে। আমরা চাইব, যে যেখানে আছেন সব প্রান্তে ভরা পুকুর, নদী, নালা, খাল, বিল ও হাওর— সব জায়গায় মাছের চাষ করবেন আপনারা। এর মাধ্যমে আমরা পুরোনো দিনের ঐতিহ্যকে ফিরিয়ে আনতে পারব।

তিনি বলেন, ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্য বিষয়কে সফল করার জন্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীন মৎস্য অধিদপ্তর বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। বিভিন্ন প্রচারণাও গ্রহণ করেছে, এই কর্মসূচি তারই অংশ। আজ আমাদের র‍্যালি অনুষ্ঠিত হলো। আপনারা লক্ষ্য করেছেন বিপুল সংখ্যক কর্মকর্তা, সুবিধাভোগী, স্টেক হোল্ডাররা র‍্যালিতে অংশগ্রহণ করেছেন।

এদিকে নিরাপদ মাছ উৎপাদন বৃদ্ধিতে দেশের জনগণকে আরও সচেতন ও সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে এবারের মৎস্য সপ্তাহ উদযাপন করা হচ্ছে। মৎস্য সপ্তাহ উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কালের আলো/এসবি/এমএ

Print Friendly, PDF & Email