মেজর জেনারেল নাজমুল হাসানের কাঁধে আনসার বাহিনীর নেতৃত্বের ভার

প্রকাশিতঃ 8:52 pm | July 19, 2022

বিশেষ সংবাদদাতা, কালের আলো:

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর নতুন মহাপরিচালক (ডিজি) নিয়োগ দিয়েছে সরকার। ৬২ লাখ সদস্যের বিশাল এই বাহিনীটির মহাপরিচালক (ডিজি) হিসেবে বেছে নেওয়া হয়েছে দেশপ্রেমিক বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসানকে।

মঙ্গলবার (১৯ জুলাই) উচ্চ পদস্থ এই সেনা কর্মকর্তাকে প্রেষণে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর দায়িত্ব দিতে জনপ্রশাসন মন্ত্রণালয় তার চাকরি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করে আদেশ জারি করেছে।

মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান বাংলাদেশ সেনাবাহিনীর ১১ পদাতিক ডিভিশনের জিওসি ও বগুড়ার এরিয়া কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছেন। আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক হিসেবে তিনি বিদায়ী মহাপরিচালক মেজর জেনারেল মিজানুর রহমান শামীমের স্থলাভিষিক্ত হলেন।

২০২০ সালের ২৯ জুলাই মেজর জেনারেল মিজানুর রহমানকে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালকের দায়িত্ব দেয় সরকার। তিনি ১ বছর ১১ মাস ২০ দিন দক্ষতার সঙ্গেই অর্পিত দায়িত্ব পালন করেন।

এখন তাকে সেনাবাহিনীতে ফেরাতে তার চাকরি সশস্ত্র বাহিনী বিভাগে ন্যস্ত করা হয়েছে। তাকে বেশ গুরুত্বপূর্ণ ২৪ পদাতিক ডিভিশনের জিওসি ও চট্টগ্রামের এরিয়া কমান্ডার হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

নতুন ডিজি মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান সেনা পরিমন্ডলে একজন দক্ষ, চৌকষ ও পেশাদার কর্মকর্তা হিসেবে সুনাম কুড়িয়েছেন। সেনাবাহিনীর ১১ পদাতিক ডিভিশনের জিওসি হিসেবেও তিনি সফলতার সঙ্গেই দায়িত্ব পালন করছেন।

দীর্ঘ বর্ণাঢ্য চাকরি জীবনের অভিজ্ঞতা ও পেশাদারিত্বের মিশেলে এবার তিনি নেতৃত্ব দিবেন রাজধানী ঢাকা থেকে প্রত্যন্ত পল্লীতে বিস্তৃত বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীকে।

এই বাহিনীর সদস্যরা দেশের আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি বিভিন্ন কেপিআই, সরকারি ও বেসরকারি সংস্থার নিরাপত্তা রক্ষা, জাতীয় ও উপ-নির্বাচন, ঈদ, পূজা, বড়দিন, নববর্ষে নিরাপত্তা দেওয়া ছাড়াও দেশের আর্থ-সামাজিক উন্নয়নে একাগ্রচিত্তে কাজ করে চলেছেন।

নতুন ডিজি মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসানের সুদৃঢ় ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী নতুন উচ্চতায় পৌঁছবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

কালের আলো/বিএস/এমএ

Print Friendly, PDF & Email