নানা আয়োজনে জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উদযাপিত

প্রকাশিতঃ 8:35 pm | May 29, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস। দীর্ঘ ৩৪ বছরের পথ পরিক্রমায় বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে শীর্ষ শান্তিরক্ষী প্রেরণকারী দেশ।

১৯৮৮ সালে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে যাত্রা শুরুর পর থেকে বাংলাদেশের শান্তিরক্ষীরা অত্যন্ত সফলতা ও পেশাদারিত্বের সাথে শান্তিরক্ষী মিশনে দায়িত্ব পালন করে আসছেন। এ পর্যন্ত বাংলাদেশের গর্বিত শান্তিরক্ষীরা বিশ্বের ৪০ টি দেশে ৫৫ টি মিশন সম্পন্ন করেছেন।

বর্তমানে মোট ০৯টি দেশে সর্বমোট ১০টি মিশনে ৫৪৪৩ জন সেনাসদস্য নিয়োজিত আছেন (অন্যান্য বাহিনীসহ ৬৮২৫ জন)। এই মহান দায়িত্ব পালন করতে গিয়ে বিভিন্ন সময়ে বাংলাদেশ সেনাবাহিনীর সর্বমোট ১২৬ জন নিহত এবং ২২৮ জন সদস্য পঙ্গুত্ব বরণ করেছেন। বাংলাদেশের শান্তিরক্ষীদের এই আত্মত্যাগ ও বীরত্বের কথা বিশ্ব শান্তিরক্ষার ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

রোববার (২৯ মে) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

আইএসপিআর জানায়, আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস পালনের অংশ হিসেবে এদিন সকালে বাংলাদেশে সফররত ইউনাইটেড নেশনস ডিপার্টমেন্ট অব পিস অপারেশন এর সামরিক উপদেষ্টা ও সহকারি মহাসচিব জেনারেল বিরামে ডিওপ এবং ভারতীয় সেনাবাহিনীর জিওসি-ইন-সি, ইস্টার্ন কমান্ড লেফটেন্যান্ট জেনারেল রানা প্রতাপ কলিতা, বাংলাদেশের সেনাবাহিনী প্রধান জেনারেল ড. এস এম শফিউদ্দিন আহমেদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

এছাড়াও তারা গতকাল শনিবার (২৮ মে) ঢাকা সেনানিবাসস্থ শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদৎবরণকারী বীর শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এদিকে দিনটি পালনের অংশ হিসেবে রোববার (২৯ মে) সকালে তেঁজগাও পুরাতন বিমানবন্দরে একটি শোভাযাত্রার আয়োজন করা হয়। এছাড়াও ঢাকাসহ অন্যান্য সকল সেনানিবাসে বাংলাদেশি শান্তিরক্ষীদের বিভিন্ন কার্যক্রমের উপর নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং সিলেট ও রংপুর সেনানিবাসে শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

আইএসপিআর আরও জানায়, আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) সংবর্ধনার আয়োজন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও টেলি কনফারেন্সিং (ভিটিসি) এর মাধ্যমে উপস্থিত থেকে প্রধান অতিথির আসন অলংকৃত করেন।

এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, এ সময় বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল ড. এস এম শফিউদ্দিন আহমেদ, নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল, বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান ও পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বিপিএম (বার), বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের রেসিডেন্ট কো-অর্ডিনেটর এমএস গাইন লুইস, জাতিসংঘের সামরিক উপদেষ্টা জেনারেল বিরামে ডিওপ এবং মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব এ্যাডমিরাল খুরশীদ (অবঃ)।

এছাড়া অনুষ্ঠানে সম্মানিত সংসদ সদস্য, বিভিন্ন বন্ধুপ্রতীম রাষ্ট্রের রাষ্ট্রদূত ও সামরিক উপদেষ্টা, সামরিক বাহিনী ও পুলিশ বাহিনীর ঊর্ধতন কর্মকর্তা, ভারতের জিওসি-ইন-সি, ইস্টার্ন কমান্ড, বুদ্ধিজীবি ও গণমাধ্যম ব্যক্তিত্ব, শান্তিরক্ষী, সাংবাদিক এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

এছাড়াও এদিন বিকালে বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক ব্যবস্থাপনায় ঢাকা সেনানিবাসস্থ আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে ‘শান্তিরক্ষা অপারেশনের বিবর্তনের মডেলঃ সময়ের প্রেক্ষাপটে প্রয়োজনীয় রূপান্তরের রূপরেখা’ শীর্ষক একটি আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক। এছাড়াও সেমিনারে তিন বাহিনী প্রধানগ, সাবেক সেনাপ্রধান, প্রতিরক্ষা মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, সশস্ত্র বাহিনী ও বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ের নিরাপত্তা বিশ্লেষক, শিক্ষাবিদ, বন্ধুপ্রতীম দেশসমূহের সামরিক উপদেষ্টা, বুদ্ধিজীবি এবং গণমাধ্যম ব্যক্তিসহ স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আইএসপিআর জানায়, সেমিনারের পূর্বে সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কর্মরত জেসিও/ওআরগণের জন্য ঢাকা সেনানিবাসের মোস্তফা কামাল লাইন এলাকায় বহুতল ভবন ‘শান্তিরক্ষী নিবাস’ নির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

কালের আলো/এবি/এমএম

Print Friendly, PDF & Email