‘আব্দুল মুহিত দেশের উন্নয়ন ও মানুষের কল্যাণে সারাজীবন কাজ করে গেছেন’

প্রকাশিতঃ 9:37 pm | May 10, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

সদ্য প্রয়াত সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের স্মরণে স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

স্মরণ সভায় সাবেক সফল অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের স্মৃতিচারণ করে বক্তারা বলেছেন, সাবেক অর্থমন্ত্রী মরহুম আবুল মাল আবদুল মুহিত একজন ভালো মানুষ ছিলেন। দেশের উন্নয়নে, মানুষের কল্যাণে সারাজীবন তিনি কাজ করে গেছেন। তিনি প্রকৃত অর্থেই একজন সফল মানুষ হিসেবে সর্বসাধারণের ভালোবাসা পেয়েছেন।

সোমবার (০৯ মে) সন্ধ্যায় রাজধানীর তেজগাঁও কলেজ অডিটরিয়ামে বঙ্গবন্ধু ফাউন্ডেশন আয়োজিত মরহুম মুহিতের স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সভায় মরহুম মুহিতের ছোট ভাই, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সভাপতিত্ব করেন।

স্মরণসভায় মূলবক্তা ছিলেন মরহুম মুহিতের বন্ধু ও সাবেক সচিব এম মোকাম্মেল হক। মরহুম মুহিতের স্মৃতিচারণ করে মোকাম্মেল হক বলেন, আবুল মাল আবদুল মুহিত দেশের উন্নয়নের জন্য সারাজীবন চেষ্টা করেছেন এবং সফল হয়েছেন। দেশের নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু বাস্তবায়নের সাহসী পদক্ষেপ গ্রহণে অর্থমন্ত্রী হিসেবে মরহুম মুহিত বিশেষ অবদান রেখেছেন।

তিনি আরও বলেন, তিনি কখনো ক্ষমতার বড়াই করতেন না। তিনি দীর্ঘকাল অর্থমন্ত্রী হিসেবে অত্যন্ত সফলভাবে, মর্যাদার সাথে দায়িত্ব পালনকালেও তিনি ক্ষমতায় আছেন কি নাই তা কখনো বুঝা যেত না। তাঁর অসাধারণ প্রজ্ঞায় দেশ ও জনগণ অনেক উপকৃত হয়েছে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, মুহিত ভাইয়ের মৃত্যুতে আমি শুধু নিজের বড়ভাইকে হারাইনি বরং হারিয়েছি একজন প্রকৃত বন্ধু ও একজন আন্তরিক সহকর্মীকে। একইসাথে দেশ হারিয়েছে এক অমূল্য সম্পদকে। তিনি বলেন, মুহিত ভাই আমার তো বটেই, আমাদের অনেকের জন্যেই তিনি ছিলেন একজন মেন্টর।

স্মৃতিচারণ করতে গিয়ে তিনি আরও বলেন, মুহিত ভাই দেখিয়ে গেছেন— সততা, আন্তরিকতা, ঐকান্তিক ইচ্ছা থাকলে মানুষ যেকোনো ভালো কাজ বাস্তবায়ন করতে পারে। মুহিত ভাই পৃথিবীর সকল ভালো ভালো আইডিয়া গ্রহণ করতেন আর দেশের জন্য সেগুলো কাজে লাগাতেন।

ড. মোমেন বলেন, মুহিত ভাইয়ের স্মরণে এবং তাঁকে শ্রদ্ধা জানানোর এই উপলক্ষে আমাদের প্রতিজ্ঞা করা প্রয়োজন, আমরা যেন সবাই দেশকে আন্তরিকভাবে ভালোবাসি, দেশের জন্য কাজ করি।

বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নির্বাহী সভাপতি ড. মশিউর মালেকের সঞ্চালনায় এ স্মরণসভা ও দোয়া মাহফিলে মরহুম আবুল মাল আব্দুল মুহিতের রুহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। অনুষ্ঠানে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নেতৃস্থানীয়সহ অন্যান্য সদস্যবৃন্দ এবং আমন্ত্রিত ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email