ডিএনসিসিতে আর নগদ টাকা লেনদেন নয়, সব হবে অটোমেশনে : মেয়র আতিক

প্রকাশিতঃ 8:38 pm | March 30, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

এখন থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের সব বিল অটোমেশনের মাধ্যমে নেওয়া হবে জানিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আগামী ১ এপ্রিল থেকে ডিএনসিসির সব অঞ্চলে অনলাইনের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স আদায় করা হবে। এরপর থেকে নগদ টাকা লেনদেন করা হবে না। অটোমেশনে সব বিল নেওয়া হবে। বিদেশে বসেও ট্যাক্স দেওয়া যাবে।

বুধবার (৩০ মার্চ) দুপুরে গুলশান-২ এ নগর ভবনের হলরুমে (লেভেল-৬) রাজস্ব বিভাগের অটোমেশন কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে সভাপতির বক্তবে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম এসব কথা বলেন।

তিনি বলেন, আগে নগরবাসী ট্যাক্স পরিশোধের ক্ষেত্রে নানাভাবে হয়রানির শিকার হতেন। তাদের হয়রানি ও ভোগান্তি বন্ধ করতেই এ রকম ব্যবস্থা নেওয়া হয়েছে। ক্যাশলেস লেনদেনের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে। সময় সাশ্রয় হবে, কমবে গ্রাহকের ভোগান্তি ও হয়রানি।

মেয়র বলেন, ই-মেইল অ্যাড্রেস, ফোন নম্বর ও জাতীয় পরিচয় পত্রের মাধ্যমে খুব সহজেই একটি অ্যাকাউন্ট খুলে ট্যাক্স দেয়া যাবে। আপনারা এ তিনটি তথ্যের মাধ্যমে ঘরে বসেই অনলাইনে ট্যাক্স পরিশোধ করুন। আপনারা অনলাইনে বাড়ির মাপ অনুযায়ী হোল্ডিং ট্যাক্স পরিশোধ করবেন। রাজউক, বিদ্যুৎ বিভাগ ও ওয়াসা এ তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে সিটি করপোরেশনের চুক্তি হচ্ছে। এর মাধ্যমে সিটি করপোরেশন জানবে বাড়িটি কত স্কয়ার ফুটের। চাইলেও বাসার মাপ কম উল্লেখ করে ট্যাক্স ফাঁকি দেওয়া যাবে না।

আতিকুল ইসলাম আরও বলেন, রাজধানীর অনেক এলাকার বাসিন্দারা কিছু ক্ষেত্রে বেশি সুযোগ সুবিধা ভোগ করছেন। তাই সেসব এলাকায় অন্য এলাকার তুলনায় ট্যাক্স রেট কিছুটা বেশি হবে।

অনুষ্ঠানে রাজস্ব অটোমেশন কার্যক্রম সম্পাদনের লক্ষ্যে ডিএনসিসির সঙ্গে দশটি ব্যাংক ও একটি মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস কোম্পানির সমঝোতা স্মারক সই হয়।

অনুষ্ঠানে রাজস্ব অটোমেশন কার্যক্রম সম্পাদনের লক্ষ্যে ডিএনসিসির সঙ্গে দশটি ব্যাংক ও একটি মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস কোম্পানির সমঝোতা স্মারক সই হয়। ব্যাংকগুলো হলো, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, মধুমতি ব্যাংক লিমিটেড, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, ট্রাস্ট ব্যাংক লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, ওয়ান ব্যাংক লিমিটেড। মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ট্রাস্ট আজিয়াটা ডিজিটাল লিমিটেডের সঙ্গেও ডিএনসিসির চুক্তি হয়েছে।

ডিএনসিসির সঙ্গে আগেই নগদ ও বিকাশসহ সোনালী ব্যাংক লিমিটেড, জনতা ব্যাংক লিমিটেড, ডাচ বাংলা ব্যাংক লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড এবং প্রাইম ব্যাংক লিমিটেডের সমঝোতা স্মারক সই হয়েছে।

ডিএনসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ আবদুল হামিদ মিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, নগর গবেষণা কেন্দ্রের সভাপতি অধ্যাপক নজরুল ইসলাম, দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি জসিম উদ্দিন প্রমুখ।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email