বিশ্বে টেকসই শান্তি প্রতিষ্ঠায় কাজ করবে বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিতঃ 3:47 pm | December 04, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলো:

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তিতে বিশ্বাসী। সে কারণে প্রধানমন্ত্রী জাতিসংঘে শান্তির সংস্কৃতি এবং মানুষের ক্ষমতায়ন বিষয়ক প্রস্তাব তুলেছেন। সে প্রস্তাব পাসও হয়েছে। সারাবিশ্বে টেকসই শান্তি প্রতিষ্ঠা করতে বাংলাদেশ সরকার কাজ করবে।

শনিবার (০৪ ডিসেম্বর) সকালে ফরেন সার্ভিস একাডেমি চত্বরে বিশ্ব শান্তি সম্মেলন উপলক্ষ্যে আর্ট ক্যাম্প উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

ড. এ কে আবদুল মোমেন বলেন, আমরা বাংলাদেশে বিশ্ব শান্তি দিবস পালন করবো এ জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে অসংখ্য ধন্যবাদ। আর বঙ্গবন্ধু তার সারাজীবন মানুষের ন্যায্য অধিকার, মানুষের মঙ্গল আর সর্বশ্রেণীর লোকের উপকার, এগুলোর জন্যে সংগ্রাম করেছেন। আইনানুগ নিয়মে শান্তির মাধ্যমে। তিনি নিজেই বলেছেন শান্তি প্রত্যেক মানুষের অন্তরঙ্গ নিবিড় প্রত্যাশা। আর এভাবেই তিনি সারাজীবন শান্তির জন্য কাজ করেছেন।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী পর পর দুটি প্রস্তাব জাতিসংঘে পাস করিয়েছেন। একটি শান্তির সংস্কৃতি আর একটি পিপল এমপাওয়ারম্যান্ট। পিপল এমপাওয়ারম্যান্ট তিনি চেয়েছেন সকল শ্রেণী-পেশার সব ধরনের লোক যাতে এই উন্নয়নের মহাসড়কে সম্পৃক্ত থাকতে পারে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন,আপনারা জেনে খুশি হবেন মাননীয় প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা ওয়াজেদ হোসেন তার উৎসাহে জাতিসংঘে আমরা একটা প্রস্তাব পাস করি। এর মূল উদ্দ্যেশ্য হচ্ছে পৃথিবীতে যে ডিসেবল লোকজন আছে তাদের উন্নয়নের সাথে সম্পৃক্ত করা। কারণ এটা কোন রোগ না, এই অটিজম এটা কোন ধরনের রোগ না। এইটা একটা বিশেষ পরিস্থিতি। পৃথিবীতে অনেক নামিদামি লোক যারা অটিস্টিক ছিলেন।

তিনি বলেন, আমাদের দেশে অটিজম কম, আগে এটা নিয়ে মানুষের জ্ঞান ছিল না। আমরা যে উন্নয়নের মহাসড়কে ডাকটা শুরু করেছি সেখান থেকে কেও যেন, ঝরে না পরে এবং এদের যে বিভিন্ন রকমের প্রতিভা আছে সেগুলো স্কোপ তৈরি করার জন্য সরকার বধ্য পরিকর।

আর্ট ক্যাম্পে প্রয়াস স্কুলের বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরা অংশগ্রহণ করে।

এছাড়া অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম, পরিরাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ফরেন সার্ভিস একাডেমির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কালের আলো/এসবি/এমএইচএ

Print Friendly, PDF & Email