হাফ পাসে রাজি নন বাস-মালিকরা, সিদ্ধান্ত ছাড়াই বৈঠক শেষ

প্রকাশিতঃ 7:27 pm | November 25, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলোঃ

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ পাস চালুর বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও অংশীজনদের মধ্যে বৈঠক হয়েছে। জানা গেছে, বৈঠকে কোনো সিদ্ধান্ত হয়নি। মালিকরা আপাতত হাফ পাসে রাজি নন।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বিকেল সাড়ে তিনটার দিকে বিআরটিএর প্রধান দপ্তরে সভা শুরু হয়। শুরুর দেড় ঘণ্টার মধ্যেই বৈঠক শেষ হয়ে যায়।

মালিকদের পক্ষ থেকে জানানো হয়, বেসরকারি বাসে সরকার ভর্তুকি দিচ্ছে না। যানজটে সড়কে ট্রিপ কমে গেছে। টায়ারসহ বিভিন্ন যন্ত্রাংশের দাম বেড়ে গেছে। এ অবস্থায় ঢাকাসহ বিভিন্ন মহানগরে শিক্ষার্থীদের জন্য হাফ পাস চালু করা হলে বাসমালিকদের লোকসান গুনতে হবে।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির নেতারা নিজেদের মধ্যে আলাপ আলোচনা করে বাসে হাফ ভাড়ার বিষয়ে তাদের একটি প্রস্তাব তুলে ধরবে সরকারের কাছে।

শিক্ষার্থীদেরকে গণপরিবহনে কতটুকু ভাড়া ছাড় দিলে ক্ষতি নেই, তা সাত দিনের মধ্যে আলোচনা করে প্রস্তাব দিতে মালিকপক্ষকে নির্দেশ দিয়েছে বিআরটিএ।

বৈঠক শেষে গণমাধ্যমকর্মীদের এ তথ্য জানান সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলামের সভাপতিত্বে এতে অংশ নিয়েছেন জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), পরিবহন মালিক সমিতির প্রতিনিধি ও শ্রমিক ফেডারেশনের প্রতিনিধিরা।

তেলের দাম বাড়ানোর পরে বাস ভাড়া বাড়ানো হয়। এরই মধ্যে হাফ ভাড়ার দাবিতে সড়ক অবরোধ করে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

কালের আলো/টিআরকে/এসআইএল

Print Friendly, PDF & Email