বাংলাদেশের টেস্ট স্কোয়াড ঘোষণা, নতুন মুখ জয়-রাজা

প্রকাশিতঃ 9:51 pm | November 22, 2021

স্পোর্টস ডেস্ক, কালের আলোঃ

পাকিস্তানের বিপক্ষে দুই টেস্টের সিরিজকে সামনে রেখে দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঘোষিত সেই দলে নেই তাসকিন আহমেদ। টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে নিজের বলে ফিল্ডিং করতে গিয়ে আঙুলে চোক্রান্ত হন এই তারকা পেসার। যে কারণে প্রথম টেস্টের দলে রাখা হয়নি তাকে।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের সদস্য ২১ বছর বয়সী জয়। চট্টগ্রাম বিভাগের হয়ে চলতি জাতীয় লিগে দুই সেঞ্চুরি পেয়েছেন তিনি। আর ২২ বছর বয়সী সিলেটের পেসার রাজা সিলেট বিভাগের হয়ে ভালো করেছেন। জাতীয় লিগ ও বিসিএলে ইসলামী ব্যাংক ইস্ট জোনের হয়ে মোট ১০টি প্রথম শ্রেণির ম্যাচে ৩৩ উইকেট পেয়েছেন।

বাংলাদেশের সেরা ক্রিকেটার সাকিব আল হাসানও এই দলে আছেন। তবে সাকিবের প্রথম টেস্টে খেলা নির্ভর করছে হ্যামস্ট্রিং চোট থেকে সেরে ওঠার ওপর। জিম্বাবুয়েতে শেষ টেস্টের দল থেকে বাদ পড়েছেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ ও শরিফুল ইসলাম। এছাড়া তাসকিন আহমেদও বাদ পড়েছেন শেষ মুহূর্তে। পাকিস্তানের বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে হাতে চোট পাওয়ায় সাতদিনের বিশ্রামে থাকতে হবে এই পেসারকে।

এদিকে দলে সুযোগ পাওয়া জয় কালও ছিলেন সিলেট। জাতীয় লিগে সিলেট বিভাগের সঙ্গে খেলছিলেন ম্যাচ। ঢাকা মেট্রোর বিপক্ষে প্রথম ইনিংসে চট্টগ্রামের হয়ে ৮৩ রানের ইনিংসও খেলেছেন। সিলেটের হয়ে রেজা আছেন সাভারে, অবশ্য রংপুরের সঙ্গে ম্যাচে একাদশে নেই তিনি। দুজনকেই আজ ধরতে হবে চট্টগ্রামের বিমান।

দুই তরুণকে দলে নেয়ার ব্যাপারে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, ‘মাহমুদুল লম্বা ফরম্যাটের জন্য উপযুক্ত। তার ব্যাটিংয়ে সেই টেম্পারমেন্টটা আছে। এছাড়া এখন সে ফর্মেও আছে। আর তাসকিন ও শরিফুলের ইনজুরির কারণে একজন বাড়তি পেসারকে দলে নিতে হয়েছে। রাজাকে আমরা বেশ কিছুদিন ধরেই নজরে রেখেছিলাম এইচপির হয়েও সে ভালো করেছে। সে একজন উইকেট টেকিং অপশন এবং পেসও আছে। তাই ওকে রাখা।

দলে মুশফিকুর রহিম ও লিটন দাশ আছেন। এছাড়া নুরুল হাসান সোহানও ব্যাকআপ উইকেটরক্ষক হিসেবে আছেন। এছাড়া জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট দলে থাকা সদস্যরা যথারীতি দলে আছেন।

প্রথম টেস্টের বাংলাদেশ দল: মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন দাশ, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, এবাদত হোসেন, আবু জায়েদ রাহি, ইয়াসির আলি রাব্বি, মাহমুদুল হাসান জয়, রেজাউর রহমান রাজা, সাকিব আল হাসান (ফিট হওয়া সাপেক্ষে)।

কালের আলো/টিআরকে/এসআইএল

Print Friendly, PDF & Email