ঢাকা প্রয়াসে দুই দিনের ছুটি; ১২ লাখ টাকা প্রদানের ঘোষণা

প্রকাশিতঃ 11:57 pm | February 24, 2020

বিশেষ সংবাদদাতা, কালের আলো :

বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান প্রয়াস বিশেষ চাহিদাসম্পন্ন জনগোষ্ঠীর (প্রতিবন্ধীদের) কল্যাণে নিজেদের নিবেদন করেছে। তাদের কল্যাণে নানা ধরনের কর্মকান্ডের মাধ্যমে সমাজে সচেতনতা ও গ্রহণযোগ্যতা বৃদ্ধি এবং অনুকূল পরিবেশ তৈরির জন্য সর্বাত্নক প্রচেষ্টা নিয়েছে।

আরও পড়ুন: প্রয়াসের শিশু-কিশোরদের ডিসপ্লেতে বাংলাদেশের জন্ম ইতিহাস, মুগ্ধ দিলশাদ নাহার আজিজ

বহুমুখী প্রতিভার অধিকারী এসব শিশু-কিশোরদের জন্য সোমবারের (২৪ ফেব্রুয়ারি) দিনটি ছিল অন্যরকম। এদিন বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রয়াস বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে দেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি কালানুক্রমিকভাবে উঠিয়ে আনেন।

বাঙালির অগ্রযাত্রার আশা জাগানো মনোমুগ্ধকর ডিসপ্লে প্রকারান্তরে যেন জানান দেয় দীর্ঘ রক্তাক্ত পথ পেরিয়ে আসা বাঙালি ঠিকই যেতে পারবে তার স্বপ্নের সোনালি সোপানে।

ছবি: সাব্বির আহমেদ খান, কালের আলো : বেলুন উড়িয়ে প্রয়াসের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রয়াসের প্রধান পৃষ্ঠপোষক দিলশাদ নাহার আজিজ। এ সময় উপস্থিত ছিলেন ভাইস প্যাট্টন রোকসানা শফিক ও প্রয়াস পরিচালনা পর্ষদের সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসানুল কবীর।

আরও পড়ুন: বিশেষ শিশু জিহাদুলের আঁকা; বজ্রকন্ঠে আকাশমুখী আঙ্গুলের বঙ্গবন্ধুর সেই ছবি

ভাষা আন্দোলন থেকে শুরু করে জাতির স্বাধীনতাসংগ্রামের চির দীপ্তিমান অধ্যায় হৃদয়ের সবটুকু আবেগ-উষ্ণতায় প্রাঞ্জল উপস্থাপনের জন্য বিশেষ এসব শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়েছেন প্রয়াসের পৃষ্ঠপোষক ও বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের জীবনসঙ্গী দিলশাদ নাহার আজিজ।  

তিনি ঢাকা প্রয়াসের শিক্ষার্থীদের দুই দিনের ছুটি ঘোষণা করেন এবং ১২ লাখ টাকা প্রদানের ঘোষণা দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দিলশাদ নাহার আজিজ বলেন, ‘স্নেহের শিক্ষার্থীরা, আজকে তোমাদের মনোমুগ্ধকর পরিবেশনা, খেলাধুলা, ডিসপ্লে দেখে আমি মুগ্ধ হয়েছি।

ছবি: সাব্বির আহমেদ খান, কালের আলো : প্রয়াসের শিশু -কিশোরদের মনোমুগ্ধকর ডিসপ্লে উপভোগ করছেন প্রয়াসের প্রধান পৃষ্ঠপোষক দিলশাদ নাহার আজিজ।

আমি তোমাদের সাফল্যময় ভবিষ্যৎ সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি। শিশুদের অনুপ্রাণিত করার জন্য আমি অভিভাবকবৃন্দকেও ধন্যবাদ জানাচ্ছি।’

তিনি বলেন, ‘বিশেষ শিশুদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে প্রয়াসের সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা যারা অক্লান্ত পরিশ্রম করে চলেছেন এজন্য তাদের সাধুবাদ জানাই। প্রয়াসের অবকাঠামোগত সম্প্রসারণ ও অন্যান্য কার্যক্রম চালিয়ে নেওয়ার জন্য সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের ভূমিকাকে আমি বিশেষভাবে স্মরণ করছি।’

প্রয়াসের কার্যক্রমকে এগিয়ে নেওয়ার জন্য যে সকল দাতা ব্যক্তি ও সংস্থা অগ্রণী ভূমিকা রাখায় তাদের ধন্যবাদ জানিয়ে প্রয়াসের পৃষ্ঠপোষক বলেন, ‘প্রাসের ইতিবাচক উদ্যোগের সাথে আমি এর পৃষ্টপোষক হিসেবে সবসময় পাশে আছি এবং থাকবো।

ছবি: সাব্বির আহমেদ খান, কালের আলো : প্রয়াসের শিশু-কিশোরদের অর্জিত বিভিন্ন পুরস্কার দেখছেন সেনাপ্রধানের স্ত্রী দিলশাদ নাহার আজিজ।

আজ এ বিশেষ দিবসে আমি আমার পক্ষ হতে ঢাকা প্রয়াসকে ১০ লাখ টাকা প্রদান করছি।’

ঢাকা প্রয়াসের দুই দিনের ছুটি ঘোষণা করে তিনি বলেন, ‘এমন সুন্দর অনুষ্ঠান ও আনন্দের জন্য নিজের পক্ষ থেকে আরও দুই লাখ টাকা প্রদানের ঘোষণা করছি।’

কালের আলো/এমএএএমকে

Print Friendly, PDF & Email