সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আজ থেকে দেশব্যাপী ফায়ার সার্ভিস সপ্তাহ শুরু

প্রকাশিতঃ 9:33 am | November 06, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আজ বুধবার(০৬ নভেম্বর) থেকে সারা দেশে শুরু হচ্ছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ। এ বছর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালনের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সচেতনতা, প্রস্তুতি ও প্রশিক্ষণ দুর্যোগ মোকাবেলার সর্বোত্তম উপায়।’

আরও পড়ুন: ৯ বছর আগের স্মৃতিতে সচিব, বললেন ফায়ার সার্ভিসের বদলে যাওয়ার গল্প (ভিডিও)

আগামী ১২ নভেম্বর পর্যন্ত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালনের মাধ্যমে দেশব্যাপী চালু থাকা ৪১১টি ফায়ার স্টেশনে বিস্তারিত কর্মসূচি পালন করা হবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী প্রদান করেছেন।

রাষ্ট্রপতি আব্দুল হামিদ তাঁর পদত্ত বাণীতে বলেন, ‘উদ্ধার, অগ্নি প্রতিরোধ ও অগ্নি নির্বাপণ কার্যক্রম সম্পর্কে জনসাধারণকে অবহিতকরণ এবং সচেতনতা সৃষ্টির লক্ষ্যে দেশব্যাপী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালন একটি প্রশংসনীয় উদ্যোগ। সপ্তাহব্যাপী বিভিন্ন আয়োজন জনগণের সাথে এ বিভাগের কর্মীদের ঘনিষ্ঠতা ও পারস্পরিক যোগাযোগ আরো বাড়াতে সহায়ক ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস।’

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশে শিল্প বিপ্লব শুরু হয়েছে : বস্ত্র ও পাটমন্ত্রী (ভিডিও)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ কার্যক্রমের সার্বিক সাফল্য কামনা করে তাঁর প্রদত্ত বাণীতে বলেন, ‘আমি আশা করব, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স-এর কর্মীরা নতুন উদ্যমে সাহস, দক্ষতা, সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবেন এবং নিরাপদ বাংলাদেশ গড়ার অঙ্গীকার বাস্তবায়নের মাধ্যমে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলাদেশ’ গড়ে তুলতে সহায়তা করবেন।’

সপ্তাহের প্রথম দিন ৬ নভেম্বর নারায়ণগঞ্জের পূর্বাচলে অবস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মালটিপারপাস কমপ্লেক্স থেকে সকাল সাড়ে ৯টায় আনুষ্ঠানিকভাবে স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান এমপি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের শুভ উদ্বোধন করবেন।

আরও পড়ুন: ফায়ার সার্ভিসের আধুনিকায়নে সদস্যদের উৎসাহ ও মনোবল বেড়েছে : ডিজি (ভিডিও)

অনুষ্ঠানে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীর প্রতীক এমপি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার সম্মতি জানিয়েছেন। অন্যদের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মোঃ শহিদুজ্জামান এতে উপস্থিত থাকবেন।

আগামী ১২ নভেম্বর সন্ধ্যায় পূর্বাচলে অবস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মালটিপারপাস কমপ্লেক্সে সমাপনী অনুষ্ঠানের পর ফায়ার কনসার্টের মাধ্যমে সপ্তাহ পালনের কার্যক্রম সম্পন্ন হবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের সকল কর্মসূচি বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করেছেন।

আরও পড়ুন: ২০২২ সালে ৭০৯ টি ফায়ার স্টেশন তৈরির টার্গেট সরকারের

তিনি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালনের গুরুত্ব তুলে ধরে জানিয়েছেন, ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সেবাধর্মী কার্যক্রমের সঙ্গে জনসাধারণের সম্পৃক্ততা নিশ্চিতকরণ এবং জনসচেতনতা বৃদ্ধিই এর মূল লক্ষ্য। এ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির মাধ্যমে সংশ্লিষ্ট সবার আন্তরিক প্রচেষ্টায় সেই লক্ষ্য পূরণ হবে বলে আমি আশা করি।

তিনি বলেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স-এর ওপর অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করতে আমি সর্বস্তরের জনসাধারণের সম্পৃক্ততা ও সার্বিক সহযোগিতা কামনা করছি। প্রতিরোধ নির্বাপনের চেয়ে উত্তম। দেশব্যাপী ব্যাপক সচেতনতা সৃষ্টির মাধ্যমে প্রতিরোধ ব্যবস্থা জোরদার করা গেলে দুর্যোগ-দুর্ঘটনার সংখ্যা এবং সংঘটিত দুর্যোগে ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনা সম্ভব হবে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালনের মাধ্যমে সে লক্ষ্য পূরণ করার জন্য সকলের সহযোগিতা প্রয়োজন বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক।

কালের আলো/এনআর/এমএম

Print Friendly, PDF & Email