প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশে শিল্প বিপ্লব শুরু হয়েছে : বস্ত্র ও পাটমন্ত্রী (ভিডিও)

প্রকাশিতঃ 4:47 pm | November 06, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে শিল্প বিপ্লব শুরু হয়েছে বলে মন্তব্য করেছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক। তিনি বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের দেশের অর্থনীতিকে এমনভাবে চাঙ্গা করেছেন চারিদিকে স্থাপনা আর স্থাপনা। চারদিকে শিল্প বিপ্লব শুরু হয়েছে, শিল্প কারখানা নির্মাণ হচ্ছে।

আরও পড়ুন: সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আজ থেকে দেশব্যাপী ফায়ার সার্ভিস সপ্তাহ শুরু

এমনভাবে অর্থনীতি চাঙ্গা হয়েছে, এমনভাবে উন্নয়ন শুরু হয়েছে সেই তুলনায় ফায়ার সার্ভিসকে আরও গতিশীল থাকতে হবে। আমি মাননীয় স্বরাষ্টমন্ত্রীকে বলবো, আমাদের অর্থনীতি কিন্তু আরও দ্রুততর এগিয়ে চলছে। ফায়ার সার্ভিসকে এর সাথে তাল মিলিয়ে আরও দ্রুত এগিয়ে চলতে হবে।

বুধবার (৬ নভেম্বর) বেলা সোয়া ১২ টার দিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।

আরও পড়ুন: ৯ বছর আগের স্মৃতিতে সচিব, বললেন ফায়ার সার্ভিসের বদলে যাওয়ার গল্প (ভিডিও)

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর উন্নত হয়েছে জানিয়ে মন্ত্রী গোলাম দস্তগীর গাজী এমপি বলেন, ‘আমরা মহড়ার মাধ্যমে দেখতে পেয়েছি আজকে ফায়ার সার্ভিস উন্নত হয়েছে। আমরা পুরোনো দিনের লোক, আমি বুঝতে পেরেছি কারন আমি নিজেও একজন শিল্প এলাকার লোক।

এবং নিজেও শিল্পের সাথে জড়িত আছি বিদায় আমাদের শিল্পে যে আগুনগুলো লাগে এবং শিল্পেই সব থেকে বেশি আগুন লাগে এটার মাধ্যমেই বুঝা যায় ফায়ার সার্ভিসের আধুনিকায়ন কতটা প্রয়োজন রয়েছে আমাদের দেশে।’

তিনি বলেন, ‘আমি বলতে চাই আমাদের দেশে যেভাবে অর্থনীতি এগিয়ে চলছে, চারদিকে আমাদের রাস্তা ঘাট, অবকাঠামো বেড়ে চলছে এবং শিল্প বিপ্লব শুরু হয়েছে। চারিদিকে শিল্পকারখানা সেখানে প্রয়োজন ফায়ার সার্ভিস। তারা জীবন দিয়ে প্রমাণ করেছেন তারা মানুষকে কতটা ভালোবাসেন।

আরও পড়ুন: ফায়ার সার্ভিসের আধুনিকায়নে সদস্যদের উৎসাহ ও মনোবল বেড়েছে : ডিজি (ভিডিও)

ফায়ার সার্ভিসের সাজ সরঞ্জাম ও সক্ষমতা বৃদ্ধি পেয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘আমরা যেখানে বসে আছি যেখানে অনুষ্ঠান একটা গ্যারেজের মধ্যে হচ্ছে। আমাদের প্যারেড গ্রাউন্ড এখানে নেই। আমি মনে করি প্যারেড গ্রাউন্ড অতি দ্রুত করা উচিত।

কারণ পূর্বাচলের এই জায়গাটি গুলশানের পরেই সবথেকে উন্নত জায়গা হবে এই পূর্বাঞ্চল। কারন ওই পাড়ে হচ্ছে শেখ হাসিনা স্টেডিয়াম আর এই পাড়ে হচ্ছে ফায়ার ব্রিগেড। শেখ হাসিনা স্টেডিয়াম দুই তিন বছরের মধ্যে কার্যক্রম শুরু করবে। আমি কামাল ভাইকে(স্বরাষ্ট্রমন্ত্রী) বলবো, কামাল ভাই ওই পাড়ে শেখ হাসিনা স্টেডিয়াম আর এই পাড়ে ফায়ার ব্রিগেড। এটা বেস্ট লোকেশন অফ বাংলাদেশ। এই যে রাস্তা এটা বাইপাস রাস্তা, ঢাকা শহরে যারা যাবে ঢুকার মুখেই এত সুন্দর একটা লোকেশন।’

আরও পড়ুন: ২০২২ সালে ৭০৯ টি ফায়ার স্টেশন তৈরির টার্গেট সরকারের

মন্ত্রী বলতে থাকেন, ‘সামনের রাস্তা দিয়ে আমাদের মেট্রোরেল চলে যাচ্ছে। সুতরাং এত সুন্দর জায়গাটি দৃষ্টিনন্দন করতে হলে একটি বড় মাস্টারপ্লান করে দৃষ্টিনন্দন করতে হবে। এবং জায়গাটিকে দৃষ্টি নন্দন করতে পারলে আপনার ফায়ার সার্ভিসের যে সুনাম আছে সেই সুনামটা প্রমাণিত হবে।’

স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে বীর প্রতীক গোলাম দস্তগীর গাজী প্যারেড গ্রাউন্ড নির্মাণের দাবি জানিয়ে বলেন, ‘এই যে মাটি, এই এলাকা কিন্তু অনেক নিচু এলাকা। এখানে মাটি ভরাট করে মাঠ নির্মাণ করে প্যারেড গ্রাউন্ড নির্মান করা হোক। আজকের এমন একটা অনুষ্ঠান গ্যারেজে হলো, তাই এই মাঠটি ভরাট করে প্যারেড গ্রাউন্ড করলে ভালো হবে।’

ফায়ার সার্ভিসের মহড়ায় নিজের মুগ্ধতার কথা জানিয়ে মন্ত্রী বলেন, ‘আপনাদের মহড়া দেখলাম। এ মহড়া দেখে সবচেয়ে ভালো লাগলো মোটর সাইকেল দিয়ে যে এতবড় আগুন নিভানো যায়। পানি গ্যাস মিশ্রিত করে এটা আমার জানা ছিল না। দেখে ভালো লাগলো কারণ বড় বড় রাস্তায় যখন একটি গাড়ি এক্সিডেন্ট করলো, তখন জ্যামে আর ফায়ার ব্রিগেডের গাড়ি যেতে পারবে না, মাইলকে মাইল জ্যাম লেগে যায়।

গাড়ি যাওয়ার আর সুযোগ থাকেনা। এখন মোটর সাইকেলের মাধ্যমে গিয়ে সে উদ্ধার কার্যক্রম চালাতে পারবে। সুতরা সেই প্রজেক্টটা আমার পছন্দ হয়েছে এবং ক্যামিকেলের যে প্রজেক্টটা করেছেন সেটাও ভালো লাগলো কারণ শিল্পকারখানায় ক্যামিকেলেই আগুন লাগে। এসবেই বুঝলাম আমাদের ফায়ার ব্রিগেড কতটা উন্নত হয়েছে।’

প্রধানমন্ত্রী ফায়ার সার্ভিসের প্রতি নজর দিয়েছেন জানিয়ে মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, ‘ স্বরাষ্ট্রমন্ত্রী ওনার কালেই এত সুন্দর একটি অনুষ্ঠান হচ্ছে। তিনি সারা বাংলাদেশে ফায়ার সার্ভিসকে উন্নতির শীর্ষে নিয়ে যাবেন। জনগণের জন্য যেমন জীবন উৎসর্গ করছেন তেমনি জনগণের ভালোবাসাও পাচ্ছেন। জণগণের আরও ভালোবাসা নিয়ে এগিয়ে যাবেন এই প্রত্যাশা করছি।’

পরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পক্ষ থেকে তাকে শুভেচ্ছা ক্রেস্ট প্রদান করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো.সাজ্জাদ হোসাইন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো.সাজ্জাদ হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রী, বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খাঁন কামাল এমপি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো.শহিদুজ্জামান।

এ সময় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কো-অর্ডিনেটর মোহাম্মদ আব্দুল হান্নান খান পিপিএম, পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল শাকিল আহমেদ, কোস্ট গার্ডের মহাপরিচালক (ডিজি) রিয়ার এডমিরাল এম আশরাফুল হক, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) মো. জসীম উদ্দিন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের নারায়ণগঞ্জ জোনের উপপরিচালক মো. আবদুল্লাহ আল আরেফিন, রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মমতাজ বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

কালের আলো/এসএকে/এমএএএমকে

Print Friendly, PDF & Email